আয়কর রিটার্ন জমার সময় বাড়ল দুই মাস

অনলাইন ডেস্ক :

 

ব্যক্তিপর্যায়ের করদাতাদের বাৎসরিক আয়ের বিবরণ বা রিটার্ন জমার সময় দুই মাস বাড়ানো হয়েছে। বর্ধিত সময় অনুযায়ী ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত রিটার্ন জমা দেওয়া যাবে। আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর আইন-১ এর দ্বিতীয় সচিব মহিদুল ইসলাম চৌধুরীর স্বাক্ষর করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

 

আগের নির্ধারিত সময় অনুযায়ী, আগামী ৩০ নভেম্বর ব্যক্তিশ্রেণির ও ২০২৪ সালের ১৫ জানুয়ারি কম্পানি পর্যায়ের রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল।

নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, কম্পানি পর্যায়ের রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনস্বার্থে এনবিআরের ২০২৩-২৪ করবর্ষের জন্য কর দিবসের সময়সীমা বাড়ানোর আদেশ জারি করা হলো। 

প্রসঙ্গত, ১ নভেম্বর থেকে শুরু হয়েছে আয়কর সেবা মাস। এ সময়ের মধ্যে রিটার্ন জমা দিলে কর রেয়াত সুবিধা, করমুক্ত আয় সুবিধা, কর অব্যাহতি আয় সুবিধা, রিটার্ন অনলাইনে দিলে এক হাজার টাকা ট্যাক্স কম দেওয়াসহ ইত্যাদি সুবিধা পাওয়া যায়।

এর আগে দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা, আয়কর বিষয়ক নতুন আইন ও বাৎসরিক পরিপত্র বের হতে দেরি হওয়ায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানোর আহ্বান জানিয়েছিল। সময় বাড়ানোর ক্ষেত্রে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমও ইতিবাচক ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *