২০২৪ সালে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ

অনলাইন ডেস্ক :

 

দেশের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালের বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ তালিকা অনুযায়ী-আগামী বছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন।

 

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে জারি করা এ প্রজ্ঞাপনে সই করেছেন উপ-সচিব (সরকারি কলেজ-৪) মোসা. রোকেয়া পারভীন।

 

প্রজ্ঞাপনে ছুটির তালিকা অনুযায়ী-পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে। এ ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে। চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।

 

অন্যদিকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ৭ দিন এবং দুর্গাপূজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে ৭ দিনের ছুটি থাকবে। তাছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষে ১১ দিনে ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

 

প্রজ্ঞাপনে বলা হয়, কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে প্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না এবং সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানোও যাবে না।

 

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে দিবসটি উদযাপন করতে হবে বলেও এতে উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *