আইপিএলে নতুন নিয়ম

অনলাইন ডেস্ক :

 

দুবাইয়ে মঙ্গলবার শুরু হয় আইপিএলের নিলাম। তার আগেই আইপিএলের একটি নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে এক ওভারে কোনও বোলার দু’টি করে বাউন্সার দিতে পারবেন। বোলার এবং ব্যাটারদের মধ্যে ভারসাম্য রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৪-এর আইপিএল থেকে এই নিয়ম চালু হতে চলেছে।

 

২০২৩-২৪ মৌসুমের সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এই নিয়ম পরীক্ষা করা হয়েছে। ভারতের ঘরোয়া এই টি-টোয়েন্টি প্রতিযোগিতায় বোলারদের বাড়তি কিছুটা সুবিধা দেওয়া হয়েছে। ব্যাটারদের পক্ষে কিছুটা অসুবিধাও হয়েছে। খেলায় আরও প্রতিযোগিতা বেড়েছে।

 

এই নিয়মকে সবার আগে স্বাগত জানিয়েছেন জয়দেব উনাদকাট। সৌরাষ্ট্রের এই বোলারের আইপিএল নিলামে ন্যুনতম মূল্য ৫০ লাখ। তার মতে, বোলারদের কাছে ম্যাচ ঘোরানোর আরও একটি অস্ত্র চলে এসেছে। তিনি বলেছেন, “এক ওভারে দু’টি বাউন্সার খুবই কাজে লাগবে। ব্যাটারদের বিরুদ্ধে বোলারদের বাড়তি কিছুটা সুবিধা দেবে এই নিয়ম। এই ছোট পরিবর্তন বড় প্রভাব তৈরি করবে। বোলার হিসেবে আমার কাছে এই নিয়মের গুরুত্ব অনেকটাই।”

 

উনাদকাটের মতে, পেস বোলারদের কাছে এই নিয়মের ফলে অনেক সুবিধা হবে। ডেথ ওভারে সাধারণত ইয়র্কার দেওয়ার দিকেই তাদের নজর থাকে। কেউ কেউ স্লোয়ারও দেন। দু’টি বাউন্সার থাকার ফলে ডেথ ওভারে তাদের হাতে অতিরিক্ত অস্ত্র চলে আসছে। গুরুত্বপূর্ণ মুহূর্তে এটি কাজে লাগতেই পারে।

 

পরের আইপিএলেও ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-এর নিয়ম রেখে দেওয়া হয়েছে। আগের মতোই টসের আগে ইমপ্যাক্ট প্লেয়ারদের তালিকা দলগুলোকে জানিয়ে দিতে হবে। যেকোনও একজনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *