অ্যানড্রয়েড ফোনে আসছে আইফোনের ব্যাটারি ফিচার

সৈয়দ মিনহাজুল মনির :

 

স্মার্টফোন তো এখন যাপিত জীবনের অংশ হয়ে গেছে। সেই স্মার্টফোনের ব্যাটারি নিয়ে ঝামেলায় পড়তে হয় অনেককেই। বেশি ঝামেলায় পড়তে হয় অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ডিভাইসগুলো নিয়ে। দীর্ঘদিনের এই সমস্যায় এখন বিশেষ নজর দিতে যাচ্ছে গুগল।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড অথরিটির এক প্রতিবেদনে জানা গেছে, অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে একটি ব্যাটারি ফিচার আনতে যাচ্ছে গুগল। এই সুবিধা চালু হলে আইফোনের মতো অ্যানড্রয়েড ডিভাইসেরও ব্যাটারি কার্যকারিতার হালনাগাদ তথ্য জানা যাবে। 

এখন অবশ্য অ্যানড্রয়েড ফোনের সেটিংস অপশন থেকে ব্যাটারি চার্জের তথ্যসহ বিভিন্ন তথ্য জানা যায়। ‘ব্যাটারি হেলথ’ সুবিধা যুক্ত হলে ব্যবহারকারীরা চাইলেই চার্জের তথ্য জানার পাশাপাশি ব্যাটারির কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ফলে অ্যানড্রয়েড ডিভাইসটির ব্যাটারি কত দিন ধরে ব্যবহার করা হচ্ছে, সে তথ্যও জানা যাবে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, অ্যানড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে ব্যাটারি হেলথের প্রাথমিক সুবিধা চালু করতে কাজ শুরু করেছে গুগল। আর এই সুবিধা পূর্ণাঙ্গভাবে পাওয়া যাবে অ্যানড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে। সম্প্রতি পিক্সেল ফোনের সেটিংসে ব্যাটারি ইনফরমেশন নামের একটি অপশন দেখা যাচ্ছে।
 

উল্লেখ্য, স্মার্টফোনে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি সাধারণত দুই থেকে তিন বছর পর্যন্ত ভালো থাকে। এরপর ধীরে ধীরে ব্যাটারির কার্যক্ষমতা কমতে থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *