সৌদি আরবে নতুন সোনার খনির সন্ধান

অনলাইন ডেস্ক :

 

সৌদি আরবে নতুন সোনার খনির সন্ধান পাওয়া গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মক্কা অঞ্চলের আল খুরমাহতে অবস্থিত মানসুরাহ মাসারাহ সোনার খনির দক্ষিণে ১০০ কিলোমিটার প্রসারিত বড় এই সোনার খনির সন্ধান পাওয়া গেছে। 

 

অঞ্চলটির বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা নমুনা যাচাই করে উচ্চ ঘনত্বের সোনা পাওয়ার সম্ভাবনা পাওয়া গেছে। নমুনায় প্রতি টন খনিজে সোনার উপস্থিতি রয়েছে ১০ দশমিক ৪ গ্রাম, অপরটিতে রয়েছে ২০ দশমিক ৬ গ্রাম।

সৌদি আরবের খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান মাদেন বলেছে, তারা একাধিক সোনার খনি আবিষ্কার করেছে, যা এই এলাকায় সোনার খনির সম্প্রসারণের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। 

একটি বিবৃতিতে মাদেন বলেছে, ২০২২ সালে মানসুরা মাসারেহের কাছে ১০০ কিলোমিটার চওড়া এক উপত্যকায় সোনার সন্ধানে জরিপকাজ শুরু করে। অবশেষে সেই সন্ধান সফলতার মুখ দেখেছে। প্রতিষ্ঠানটি ৬৭ শতাংশ মালিকানাই সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সার্বভৌম তহবিল পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড বা পিআইএফের।

সোনার মজুত পাওয়ার পর ২০২৪ সালে প্রতিষ্ঠানটি এ অঞ্চলটিতে ব্যাপক খননকাজ চালানোর ঘোষণা দিয়েছে। মাদেনের প্রধান নির্বাহী রবার্ট উইল্ট রয়টার্সকে বলেন, গত অক্টোবর মাসে মাদেন সোনা ও ফসফেট উৎপাদনের লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেছে। সূত্র: রয়টার্স, সৌদি গ্যাজেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *