ভারতের পশ্চিমবঙ্গে লকডাউন বাড়ল ২০ সেপ্টেম্বর পর্যন্ত

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের তাণ্ডব থামছেই না বিশ্বজুড়ে। আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ইতালি, ফ্রান্স, মেক্সিকোয় ধ্বংসযজ্ঞ চালিয়ে বিধ্বস্ত করেছে এই ভাইরাস। বর্তমানে করোনাভাইরাসের ‘হটস্পটে’ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত। ভারতজুড়ে প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আর তাই লকডাউন বাড়ানো হচ্ছে দেশটির বিভিন্নে রাজ্যে।

পশ্চিমবঙ্গের কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ ২০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছে রাজ্য সরকার। তবে শহরতলির ট্রেন এবং মেট্রো চলাচল চালু করতে চাইলে রাজ্যের কোনও আপত্তি নেই বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের কোভিড পরিস্থিতি বিবেচনা করে স্কুল-কলেজ আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখা হবে। সপ্তাহে এখন যেভাবে এক দিন বা দু’দিন সার্বিক লকডাউন পালন করা হচ্ছে তা-ও চলবে। আগামী ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। ২০ সেপ্টেম্বরের পর বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বিধি মেনে, সামাজিক দূরত্ব মেনে যদি কলকাতা ও সংলগ্ন এলাকায় মেট্রো এবং শহরতলির ট্রেন চালানো হয়, তবে রাজ্যের কোনো আপত্তি নেই। তবে একসঙ্গে সব নয়। ধাপে ধাপে চালাতে হবে।’

১ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত নিট এবং জেইই পরীক্ষার বিরোধিতা করে মমতা বলেন, ‘ফের কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করা হয়েছে। কোভিড সংক্রমণ রুখতে এখনই ওই পরীক্ষার প্রয়োজন নেই। জীবন দিয়ে তো পরীক্ষা নয়। বিভিন্ন রাজ্য থেকে পরীক্ষার্থীরা আসবেন। সংক্রমণের আশঙ্কা রয়েছে।’ সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *