এলপিজির দাম ঘোষণা আগামী মঙ্গলবারে

অনলাইন ডেস্ক :

 

এলপিজির দাম আগামী মঙ্গলবার (২ জানুয়ারি) ঘোষণা করা হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

 

৩১ ডিসেম্বর, রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে সংস্থাটি।

 

বিইআরসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, সৌদি আরামকো কর্তৃক ঘোষিত জানুয়ারি ২০২৪ মাসের সৌদি কন্টাক্ট প্রাইস (Saudi CP) অনুযায়ী জানুয়ারি ২০২৪ মাসের জন্য ভোক্তাপর্যায়ে বেসরকারি এলপিজি’র মূল্য সমন্বয় সম্পর্কে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের আদেশ আগামী ২ জানুয়ারি ২০২৪ তারিখ মঙ্গলবার বিকাল ৩:০০ ঘটিকায় কারওয়ান বাজারস্থ কমিশন কার্যালয়ের শুনানি কক্ষে এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে ঘোষণা করা হবে।

 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, একই সাথে, জানুয়ারি ২০২৪ মাসের ভোক্তাপর্যায়ে বেসরকারি এলপিজি’র মূল্যহার সংক্রান্ত আদেশ কমিশনের ওয়েবসাইট www.berc.org.bd এ আপলোড করা হবে।

 

এর আগে গত ৩ ডিসেম্বর ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ২৩ টাকা বাড়িয়ে ১৪০৪ টাকা নির্ধারণ করে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা তার আগের মাসে ১৩৮১ টাকায় বিক্রি হয়ে আসছিল।

 

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। তবে ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়, আমদানিনির্ভর এই জ্বালানির দাম নির্ধারণে সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি হিসেবে ধরা হবে। ফলে সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্যও ওঠানামা করবে। তবে এ ক্ষেত্রে অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। সেই ঘোষণার পর থেকে প্রতি মাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *