প্রাইভেট মোডে নজরদারির দায়ে ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দেবে গুগল

অনলাইন ডেস্ক :

 

ব্যবহারকারীদের সার্চ হিস্ট্রি সেভ না করেই ইন্টারনেট ব্রাউজিংয়ের সুবিধা দেওয়ার জন্য ক্রোম ব্রাউজারের ‘ইনকগনিটো মোড’ তৈরি করেছিল গুগল। অথচ ‘প্রাইভেট মোড’-এ ইন্টারনেট ব্রাউজ করার সময়ও তাদের কার্যক্রম ট্র্যাক করেছে গুগল—এমনই এক অভিযোগে ক্লাস অ্যাকশন মামলা করেছিল নিউ ইয়র্ক ভিত্তিক আইনি প্রতিষ্ঠান বোইএস স্কিলার ফ্লেক্সনার। গত ২৮ ডিসেম্বর ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের আদালতে ধার্য করা এক শুনানি আটকে দেন যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জজ ইভন গঞ্জালেজ রজার্স। এর আগে মামলার আইনজীবীরা বলেন, উভয় পক্ষই প্রাথমিক সমঝোতায় পৌঁছে।

আর সেই সূত্র ধরে মামলাটির নিষ্পত্তিতে আর্থিক ক্ষতিপূরণ হিসেবে ৫০০ কোটি ডলার দিতে রাজি হয়েছে গুগল। আদালতের অনুমতি পেলে এ বছরের ফেব্রুয়ারির মধ্যে সমঝোতার নথি প্রকাশ করতে পারেন মামলার আইনজীবীরা। 

গত বছরের শুরুতে গুগলের মামলা খারিজের আপিল নাকচ করেছিলেন বিচারক রজার্স। এর কারণ হিসেবে তিনি বলেছেন, ব্রাউজিংসংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করার আগে গুগল ব্যবহারকারীদের অনুমতি নিয়েছে—এমন বক্তব্যের সঙ্গে একমত হতে পারছেন না তিনি।

 

মামলাটিতে আরো উল্লেখ আছে, ‘গুগল অ্যানালিটিক্স’-এর মতো ফিচারের সহায়তায় ব্যবহারকারীর ভিজিট করা ওয়েবসাইটগুলো তার ব্যবহারের মাত্রা ট্র্যাক করতে পারে। এর মাধ্যমে ব্যবহারকারীর পছন্দ, এমনকি ‘সম্ভাব্য বিব্রতকর বিষয়াদি’ সম্পর্কে ‘তথ্যের ভাণ্ডার’ তৈরি করেছে গুগল।সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *