ভ্যাটের লটারিতে ১০১ জন জিতলেন ১১ লাখ টাকা

অনলাইন ডেস্ক :

 

দেশের রাজস্ব সংগ্রহ বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মূল্য সংযোজন কর বা ভ্যাট দাতাদের পুরস্কার দেয়। অনেকে না জানলেও প্রতি মাসে ১০১ জনকে দেওয়া হচ্ছে এই পুরস্কার। আজ সোমবার ডিসেম্বর মাসে ভ্যাট রশিদের ওপর করা লোটারির ফল ঘোষণা করে এনবিআর।

 

এনবিআর থেকে জানানো হয়েছে, এই লটারিতে প্রথম হওয়া কূপন বা ইনভয়েস নম্বর হলো ০০২৮২৩জিবিভিডিওবিকিউ৪৩৩, তিনি পাবেন এক লাখ টাকা।

একইভাবে দ্বিতীয় বিজয়ীর কূপন নম্বর হলো ০০১৭২৩জেডওয়াইওএসজিকেএন২৩৯, পুরস্কার হিসেবে তিনি ৫০ হাজার টাকা। তৃতীয় বিজয়ী হয়েছেন ৫ জন। তারা হলেন ০০১৬২৩বিকিউএক্সইএফএপি৫৪৭, ০০৩৩২৩জিআইবিডাবি্লউকেডাবি্লউসি৮৭৪, ০০১৩২৩কিউজিডিটিইউআইপি৩৮৭, ০০২০২৩জেজিএলএনওজেডও০৯৫, ০০৩২২৩এলওওয়াইএলজেডএএ৩৮৯। এসব বিজয়ীরা সবাই পাবেন ২৫ হাজার টাকা করে।
বাকি ৯৩ জন ১০ হাজার টাকা করে পাবেন। তবে পুরস্কার গ্রহণের জন্য এনবিআর কার্যালয়ে যাওয়ার সময় পণ্য ক্রয়ের ভাউচার সঙ্গে নিতে হবে। 

বিজয়ীদের চলতি মাসের শেষ কর্মদিবসের মধ্যে পুরস্কারের জন্য নির্দিষ্ট ফর্মে আবেদন করতে হবে। যাতে আবেদনকারীর নাম, ঠিকানা, সাক্ষর, ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, চালান নম্বর ইত্যাদি উল্লেখ করতে হয়।

 

২০২২ সালের জানুয়ারি মাসে এই পুরস্কার চালু করে এনবিআররের ভ্যাট বিভাগ। এর মাধ্যমে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন ব্যবহারে ক্রেতা-বিক্রেতাকে উত্সাহিত করার চষ্টো করা হচ্ছে। কোনো পণ্য কেন বা সেবা নেওয়ার পর ইএফডি মেশিন থেকে যে আদায় রশিদ পাওয়া যায় তার ওপর লটারি করা হয়। এজন্য ক্রেতাদের ভ্যাট রশিদ সংগ্রহ করে সংরক্ষণ করতে হবে।

 

এনবিআররের কর্মকর্তারা জানিয়েছেন, পুরস্কার ঘোষণা করা হলেও অনেকেই পুরস্কার দাবি করেন না।অনেক ভোক্তা পণ্য ক্রয় করলেও পুরস্কারের বিষয়টি জানেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *