করোনা : মাস্ক না পরলে রাস্তা ঝাড়ু দিতে হবে

অনলাইন ডেস্ক : বিশ্বব্যাপী তাণ্ডবে চালাচ্ছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বব্যাপী প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অনেক দেশ মাস্ক পরা বাধ্যতামূলক করলেও তা সবাই মানছে না। তাই বাধ্য করাতে বিভিন্ন দেশ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। যেমন মাদাগাস্কার সরকারের নির্দেশ, ঘরের বাইরে কেউ মাস্ক না পরলে তাকে নোংরা রাস্তা ঝাড়ু দিতে হবে।

সোমবার মাস্ক ছাড়া রাস্তায় বের হওয়া নাগরিকদের এ শাস্তি দিতে দেখা গেছে মাদাগাস্কার পুলিশ বাহিনীকে। রাজধানী আন্তানানারিভোর পাশাপাশি ফিয়ানারান্তসোয়া ও তোয়ামাসিনা শহরে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন প্রেসিডেন্ট আন্দ্রি রাজোএলিনা।
এই ঘোষণার পরপরই কর্তৃপক্ষ নাগরিকদের সতর্ক করে দেয়, মাস্ক ছাড়া ঘরের বাইরে বের হলে কমিউনিটির সেবা করতে হবে। অ্যান্টি করোনাভাইরাস অপারেশন্সের প্রধান জেনারেল এলাক অলিভিয়ের আন্দ্রিয়াকাজা বলেছেন, রাস্তায় বের হওয়া ৭০ শতাংশ লোক এই নিয়ম মানছে, কারণ রাস্তা ঝাড়ু দেওয়ার শাস্তি নিয়ে তারা আতঙ্কিত।

পুলিশের উপ প্রধান ক্রিস্টিয়ান রাকোতোবে জানান, সোমবার আন্তানানারিভো ও ফিয়ানারান্তসোয়ারতে প্রায় ৫০০ লোককে শাস্তি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *