পিয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পিয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়েছে। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। রবিবার এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজই এনবিআর এ সংক্রান্ত সার্কুলার জারি করবে বলে জানা গেছে।

গত সপ্তাহে ভারত হঠাৎ করে পিয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্ত নিলে বাংলাদেশে পিয়াজের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এরপর পিয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে নানা উদ্যোগ নেয় সরকার। গত ৭ সেপ্টেম্বর পিয়াজ আমদানির ওপর আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।
সেই চিঠিতে বলা হয়, পিয়াজ আংশিক আমদানি নির্ভর একটি নিত্য প্রয়োজনীয় পণ্য। নিকট অতীতে এই পণ্যটির বাজার বেশ কয়েকবার অস্থিতিশীল হয়েছে। গত ২০১৯-২০ অর্থবছরে এই সংকট মারাত্মক আকার ধারণ করেছিল। বর্তমান বাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, পণ্যটির মূল্য সম্প্রতি অনেকটা বৃদ্ধি পেয়েছে। মূলত আমদানি মূল্য বৃদ্ধি পাওয়া এর একটি অন্যতম কারণ।

৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের ফলে আমদানিকারকদের সুবিধা হবে এবং তারা পিয়াজ আমদানিতে উৎসাহী হবে বলে জানিয়েছে বাণিজ্য এবং অর্থ মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *