সোমবার থেকে মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের বৈধতা প্রক্রিয়া শুরু

অনলাইন ডেস্ক : বিদেশি শ্রমিকদের আগামী সোমবার থেকে বৈধতা দেওয়ার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে মালয়েশিয়া সরকার। শর্ত সাপেক্ষে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত এই সুযোগ গ্রহণ করতে পারবেন অবৈধ অভিবাসীরা। অবকাঠামো নির্মাণ, পণ্য উৎপাদন, পামবাগান ও কৃষি খাতের শ্রমিকরা শুধু এই সুযোগ গ্রহণ করতে পারবেন। কেউ চাইলে দেশেও ফিরতে পারবেন। গতকাল বৃহস্পতিবার এক বিশেষ বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন। ওই বৈঠকে দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান উপস্থিত ছিলেন।

হামজাহ বিন জায়নুদ্দিন বলেন, বৈধকরণ প্রক্রিয়ার সঙ্গে ইমিগ্রেশন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ ও অন্যান্য সরকারি সংস্থা যুক্ত থাকবে। এতে তৃতীয় কোনো পক্ষ বা ভেন্ডর প্রতিষ্ঠান থাকছে না। অবৈধ অভিবাসী ও শ্রমিকরা সরাসরি ইমিগ্রেশন বিভাগ এবং মালয়েশিয়ার শ্রম বিভাগের সঙ্গে যোগাযোগ করে বৈধকরণের সুবিধা নিতে পারবেন।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অবকাঠামো নির্মাণ, পণ্য উৎপাদন, পামবাগান ও কৃষি খাতের শ্রমিকরা বৈধতার সুযোগ পাচ্ছেন। অপরিচ্ছন্ন পরিবেশে ঝুঁকিপূর্ণ ও কঠোর পরিশ্রমকারী এসব শ্রমিককে বৈধতা দেওয়া হলেও মালয়দের চাকরি বাজারে কোনো প্রভাব পড়বে না।

তিনি আরো বলেন, বৈধকরণ প্রক্রিয়ায় মালয়েশিয়া সরকারকে অর্থ ব্যয় করতে হচ্ছে না। উল্টো বিভিন্ন চার্জ বাবদ আবেদনকারীদের কাছ সাড়ে ৯ কোটি মালয়েশিয়ান রিংগিত আয় হতে পারে। এই বৈধকরণ প্রক্রিয়া করোনার কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতির চাকা সচলে সহায়ক হবে।

জায়নুদ্দিন বলেন, আনডকুমেন্টেড মাইগ্রেন্ট রিক্যালিব্রেশন প্ল্যান সম্পর্কে বিশদ তথ্য সরবরাহ করতে দূতাবাস, হাইকমিশন ও শিল্পোদ্যোক্তাদের সঙ্গে কাজ করবে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই কর্মসূচি চলাকালে নতুন করে বিদেশি শ্রমিক গ্রহণ করা হবে না। যাঁরা বৈধ হওয়ার সুযোগ নিতে ব্যর্থ হবেন, আগামী ৩০ জুনের পর তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, রিহায়ারিং প্রগ্রাম শেষ হওয়ার পরপরই বাংলাদেশের তৎকালীন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম বাদ পড়া ও প্রতারিত অবৈধ কর্মীদের বৈধতা প্রদানের প্রস্তাব দেন মালয়েশিয়া সরকারের কাছে। এ নিয়ে তিনি মালয়েশিয়ার বিভিন্ন মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। সে সময় তিনি জানিয়েছিলেন, মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ দেবে।

সূত্র : ফ্রি মালয়েশিয়া টুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *