করোনাভাইরাস উপসর্গ নিয়ে কলকাতার হাসপাতালে লন্ডন ফেরত দুই যাত্রী

অনলাইন ডেস্ক : ব্রিটেনে করোনাভাইরাসের নতুন ‘স্ট্রেন’ দেখা দেওয়ার পরে গত রবিবার সকালে লন্ডন থেকে কলকাতায় কোভিডের উপসর্গ নিয়ে এসেছেন দুই যুবক। পরীক্ষা-নিরীক্ষার জন্য তাদের কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্যকে বলা হয়েছে, ওই দুই যুবকের দেহ থেকে সংগৃহীত নমুনা যেন রেখে দেওয়া হয়। যাতে পরবর্তীকালে তা করোনা সংক্রান্ত গবেষণার কাজে লাগতে পারে।

ওই দুই যাত্রীর কাছাকাছি সিটে বসে সে দিন যারা লন্ডন থেকে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে কলকাতায় এসেছেন, তাদের সঙ্গে যোগাযোগ করেছে রাজ্য সরকার। তাদের ১৪ দিন গৃহ-পর্যবেক্ষণে থাকতে বলা হয়েছে। কলকাতায় নামার পরে ওই দুই যুবক বিমানবন্দরের পুরনো টার্মিনালের লাউঞ্জে বসে আরও ২৪ জন যাত্রীর সঙ্গে ঘণ্টা ছয়েক সময় কাটিয়েছেন এবং একই শৌচালয় ব্যবহার করেছেন। সেই যাত্রীদেরও সতর্ক করা হয়েছে বলে দাবি।

 

করোনার নতুন এই ‘স্ট্রেন’ আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী বলে আশঙ্কা করা হচ্ছে। যে কারণে সোমবার কেন্দ্রীয় সরকার ভারত থেকে লন্ডন যাতায়াতের যাবতীয় ফ্লাইট আপাতত বাতিল করে দিয়েছে। এখন প্রতি শনিবার মাঝ রাতে লন্ডন থেকে একটি মাত্র সরাসরি ফ্লাইট কলকাতায় এসে রবিবার ভোরে আবার উড়ে যেত। আপাতত সেটিও বন্ধ থাকছে। তবে কেন্দ্রের নিষেধাজ্ঞা থাকছে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নিবে ভারত।

 

২২ অক্টোবর থেকে গত রবিবার পর্যন্ত লন্ডনের সরাসরি ফ্লাইটে কলকাতায় এসেছেন ১৫৮৮ জন যাত্রী। তাদের মধ্যে ৩৩২ জন এসেছেন কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছাড়া। ওই ৩৩২ জনের পরীক্ষা হয়েছে কলকাতায় এবং ছয় জনের কোভিড পজিটিভ ধরা পড়ে। যাদের মধ্যে গত রবিবারের দুই যুবকও রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *