চীনের উহানে আতঙ্ক বাড়িয়ে ফের মিলল করোনাভাইরাসের খোঁজ

অনলাইন ডেস্ক : কিছুতেই নির্মূল করা যাচ্ছে না করোনাভাইরাস। বার বার ফিরে আসছে করোনা আতঙ্ক! করোনা মুক্ত হওয়ার ৩৭ দিন পর ফের চীনের উহানে মিলল করোনা আক্রান্তের খোঁজ!

এই উহানের মাছ-মাংসের বাজার থেকেই ডিসেম্বরে দাবানলের মতো গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনাভাইরাস। গত ৩ এপ্রিল শেষ করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল উহানে। তারপর থেকে টানা ৩৭ দিন করোনা মুক্ত ভাবে কাটিয়েছে চীনের এই শহর।
জানা গিয়েছে, ওই অঞ্চলে অন্তত ২০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে। মনে করা হচ্ছে, ‘কমিউনিটি ট্রান্সমিশন’ বা গোষ্ঠী সংক্রমণের ফলেই নতুন করে উহানে ফিরল এই প্রাণঘাতী ভাইরাস। যদিও চীনের জাতীয় ও স্থানীয় স্বাস্থ্য কমিশন উপসর্গবিহীন করোনা আক্রান্তদের সরকারি তালিকাভুক্ত করে না।

৭৬ দিনের টানা লকডাউন চলার পর ৮ এপ্রিল উহানের সীমান্ত খুলে দেওয়া হয়। লকডাউন ওঠার পরও এক মাস সেখানে কোনো করোনা আক্রান্তের খোঁজ মেলেনি। তবে আতঙ্ক বাড়িয়ে ফের এই শহরে ফিরল এই ভাইরাস। এই পর্যন্ত উহানে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫০,৩৩৪।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক জানান, সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা রয়েছেই। তবে প্রকৃতপক্ষে কী ভাবে এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *