দ্রুত রূপ বদল করছে করোনাভাইরাস?

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড বিশ্ব। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এরইমধ্যে বিশ্ব উদ্বিগ্ন করোনাভাইরাসের নতুন চরিত্র নিয়ে। মহামারির শুরুতে সবচেয়ে বেশি নাকাল হওয়া ইতালিতেও নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছে। বুধবার দেশটির আনকোনার কেন্দ্রীয় শহরে নতুন ধরনের করোনায় আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি শনাক্ত হয়।

 

তবে উক্ত ব্যক্তি যুক্তরাজ্য কিংবা কোনো দেশ থেকে ফেরেননি। নিজ দেশে, নিজ এলাকায় থেকেই তিনি নতুন ধরনের এই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মানে করোনাভাইরাস দ্রুত মিউটেটেড অর্থাৎ রূপ বদল করছে। যাতে করে তারা দ্রুত এক মানবদেহ থেকে অন্য মানবদেহে ছড়াতে পারে, দ্রুত বংশবৃদ্ধি করতে পারে এবং আবিস্কৃত ওষুধ প্রয়োগের মধ্যেও টিকে থাকার সক্ষমতা অর্জন করতে পারে।

ইতালিতে নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তিকে তার নিজ বাড়িতে আইসোলেশনে রাখা হয়েছে। কিছুদিন ধরে তার মধ্যে প্রচণ্ড ঠাণ্ডা লাগার লক্ষণ দেখা দেয়। এরপর তার থেকে ‘মলিকুলার সোয়াব টেস্ট’ এর জন্য নমুনা সংগ্রহ করা হয়। সেটা নিয়ে রিইউনিটি হাসপাতালের ল্যাবে পরীক্ষা করা হয় এবং এটি নতুন ধরনের করোনাভাইরাস বলে নিশ্চিত করা হয়।

 

এর আগে গেল রবিবার নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছিল ইতালিতে। যদিও তিনি যুক্তরাজ্য থেকে ফিরেছিলেন।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *