৮৫ কোটি টাকা মূল্যের সাপের বিষসহ আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের ৫ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১২

ঢাকা ডেস্ক :  র‌্যাব-১২ এর একটি আভিযানিক  দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানীররামপুরা থানাধীন নতুন বাগ এলাকায়  বাসাঃ ঘ/১, ব্লক-বি,নতুন বাগ, ১ নং লোহার গেইট, থানা রামপুরা (খিলগাও ভূতের গলির কাছে)  অদ্য ০৮/০১/২০২১ খ্রিঃ তারিখ ১৪.০০ ঘটিকায় কয়েক জন আন্তর্জাতিকচোরাচালান চক্রের সদস্য বিপুল পরিমান সাপের বিষ নিয়ে চোরাচালানের উদ্দেশ্য অবস্থান করছে।

উক্ত সংবাদের ভিত্তিতে অত্র ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজরমোঃ মশিউর রহমানের নেতৃত্বে র‌্যাবের আভিযানিক দল ১৫.০০ ঘটিকায় ঘটনাস্থল হতে বাসার নিচে রাস্তার পাশ থেকে বিষ হাতবদল করার সময় চোরাচালান চক্রেরসদস্য ১। মোঃ শফিকুল ইসলাম (৫০), ২। মোঃ জহিরুল হক (৪৯), ৩। মোঃ মজিবুর রহমান (৩৯), ৪। মোঃ দুলাল (৪৮), ৫। মোঃ মোখলেছুর রহমান (৩৮), কে গ্রেফতারকরে ।

গ্রেফতারকৃত আসামীদেরকে সাপের বিষ সংক্রান্ত বিষয় জিজ্ঞাসাবাদ করলে প্রথমে অস্বীকার করে। পরবর্তীতে তাদের সাথে থাকা ব্যাগের ভিতর তল্লাশী করেকাচের জারে সংরক্ষীত অবস্থায় ১২ পাউন্ড (কাঠের বক্স এর ভিতর ০৬ কাচের জারসহ) সাপের বিষ পাওয়া যায়, যার আনুমানিক মূল্য ৮৫ কোটি টাকা।

এছাড়াও তাদেরসাথে থাকা সাপের বিষ সংক্রান্ত সিডি এবং সাপের বিষের ম্যনুয়াল বই উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায় একটি নিদিষ্ট গোষ্ঠির কাছেসাপের বিষের ব্যাপক চাহিদা থাকায় অধিক মুনাফার লোভে পৃথিবীর বিভিন্ন প্রান্ত হতে সাপের বিষ সংগ্রহ করে চোরাচালান করে আসছে।

গ্রেফতারকৃত আসামীরা একটিসংঘবদ্ধ আর্ন্তজাতিক সাপের বিষ চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। এছাড়াও আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। যাযাচাই বাচাই করে ভবিষ্যতে ও  র‌্যাব-১২ কর্তৃক এ ধরনের অভিযান অব্যহত থাকবে।

গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।

উদ্ধারকৃত মালামাল :

সাপের বিষ (মেইড ইন ফ্রান্স)                            -০৬ টি কাচেঁর জার ।

সাপের বিষের সেম্পল                                          -০৬ টি ।

পুস্তিকা                                                                          -০১ টি।

ডিভিডি                                                                     -০১ টি।

মোবাইল ফোন                                                         -০৭ টি।

ব্যাগ                                                                            -০১ টি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *