করোনাভাইরাস নিয়ে যে ভুল ধারণাগুলো এখনই শুধরে নেওয়া জরুরি

অনলাইন ডেস্ক :

 

প্রাণঘাতী করোনাভাইরাস ঘিরে ক্রমেই আতঙ্ক বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে এই রোগ ঘিরে নানা রকম গুজব এবং ভুল ধারণা। ফেসবুক-হোয়াট্‌স্যাপে ঘন ঘন আসছে নতুন তথ্য। কিন্তু সেগুলো কতটা সত্য যাচাই করেছেন কি? কিছু প্রচলিত ভ্রান্ত ধারণা থেকে সতর্ক হন।

 

রোদে করোনাভাইরাস মরে যায়

গত বছরও অনেকে বলেছিলেন, দেশের যা আবহাওয়া তাতে করোনার সংক্রমণ মারাত্মক হবে না। খুব গরমে এই ভাইরাস মরে যায়। গরম পানিতে গোসল করলে এই রোগ আটকানো যায়। রোদে দাঁড়িয়ে থাকলে করোনা আক্রান্ত হবেন না। প্রত্যেকটা ধারণাই একদম ভুল। উচ্চ তাপমাত্রায় যে এই ভাইরাস নিস্তেজ হয়ে যায়, এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ এখনও পাওয়া যায়নি।

 

 

অল্পবয়সীদের মধ্যে করোনার প্রভাব খুব গুরুতর হয় না

এই ধারণাও সম্পূর্ণ ভুল। শুধু বয়স্কদের এই রোগ চেপে বসছে এবং তারা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন, এমন নয়। যেকোনও বয়সের মানুষের ওপর এই রোগের প্রভাব মারাত্মক হতে পারে। বিশেষ করে রূপ পরিবর্তিত ভাইরাস ছোটদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। কম বয়সীদের মধ্যেও যথেষ্ট প্রভাব ফেলছে। হাসাপাতালে নিয়ে যেতে হচ্ছে, এমনকি কিছু ক্ষেত্রে মৃত্যুও হয়েছে।

 

নিউমোনিয়ার প্রতিষেধক নেওয়া থাকলে করোনায় আক্রান্ত হবেন না

করোনার এক অন্যতম উপসর্গ শ্বাসকষ্ট। নিউমোনিয়ারও তাই। কিন্তু তার মানে এই নয় যে, নিউমোনিয়ার প্রতিষেধক করোনাও আটকাবে। এমনকি, আপনি যদি ভাবেন সদ্য নিউমোনিয়া সেরে উঠেছেন, তাই করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই, সেটাও ভুল।

 

শ্বাসরোধ করে থাকতে পারছেন মানেই করোনা হয়নি

বাড়িতেই নিজেই করোনা পরীক্ষা করা যায়, এই ধারণাটাই ভুল। অনেকেই মনে করছেন, যদি ১০ সেকেন্ড শ্বাস রোধ করে রাখতে পারেন, তাহলে করোনা হয়নি। এমন কোনও তথ্য ভুলেও বিশ্বাস করবেন না। আর মনে রাখবেন, এই রোগের উপসর্গ অনেক। তার প্রত্যেকটা উপসর্গ আপনার নাও থাকতে পারে।

 

মশার কামড়ে করোনাও ছড়াচ্ছে

মশার কামড়ে আপনার ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো ভয়ঙ্কর কিছু রোগ হতে পারে। কিন্তু করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই। মূলত সংক্রমিত মানুষের সংস্পর্শে এলেই করোনা ছড়াচ্ছে। সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *