কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব

নিজস্ব প্রতিবেদক :

 

আজ (১৭ অক্টোবর) ১লা কার্তিক বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১৩৩তম তিরোধান দিবস। দিবসটি পালনে কুষ্টিয়ার ছেউড়িয়ার আখড়াবাড়িতে থাকছে ৩দিনের আয়োজন। তাইতো সাঁইজির আত্মার টানে ভাবতত্বে মত্ত হতে আখড়াবাড়িতে ছুটে এসেছেন বাউল, সাধু ও ভক্তবৃন্দ।

ইতিমধ্যেই আখড়াবাড়ীতে দেশের দুর দুরান্ত থেকে বাউল, ফকির ও দর্শনার্থীদের ভিড়ে মুখোরিত হয়ে উঠেছে পুরো এলাকা। নানা কিসিমের বাউল ফকিররা গোল হয়ে বসে লালনের গান পরিবেশন করছেন।

 

মানবতাবাদী মানুষ হতে একজন গুরু বা মুর্শিদ ধরার বিষয়ে শিক্ষা দিতে সাধক লালন সাঁই আমরণ কাজ করেছেন। সংগীত সাধক লালন শাহ তাঁর গানের ভাষায় বলেছে ‘মানুষ ছেড়ে ক্ষেপারে তুই মূল হারাবি, মানুষ ভজলে সোনার মানুষ হবি..। আরেকটি গানে বলেছেন, যে মুর্শিদ সেই তো রাসূল, ইহাতে নাই কোন ভুল, খোদাও সে হয়, একথা লালন কয়না কোরানে কয়। এমন প্রায় ৩ হাজারের অধিক গান তিনি রচনা করে মানবাতাবাদী কবি হিসেবে স্বিকৃতি পেয়েছেন।

 

সংগীত সাধক লালন শাহের ১৩৩ তম তিরোধান দিবস উপলক্ষে আজ মঙ্গলবার কুষ্টিয়া শহর সংলগ্ন কালিনদীর তীরে ছেঁউড়িয়ার লালন একাডেমি চত্বরে তিনদিন ব্যাপী উৎসব ও গ্রামীণ মেলার উদ্ধোধন। উৎসব শুরুর আগেই তাঁর অধিকাংশ শিষ্যভক্তগণ এসে গেছেন। মঙ্গল, বুধবার ও বৃহস্পতিবার গুরু শিষ্যের মিলনমেলা ও ভক্তি-শ্রদ্ধা বিনিময়সহ,নানা অনুষ্ঠানমালা নিয়ে এই তিরোধান দিবস পালিত হবে।

তাঁর লেখা গানের সারমর্ম হচ্ছে সৃষ্টিকর্তার সাথে আত্মিক সম্পর্ক ও গুরু ভক্তি-শ্রদ্ধার বিষয়। সংগীত সাধক লালন শাহের লেখা কথাগুলি আজও তাঁর ভক্তদের প্রাণে সৃষ্টিকর্তার প্রতি প্রেমের স্পৃহা জাগায়। এ স্মরণোৎসবে লালন ভক্তরা চোখের জলে গুরুর প্রতি ভক্তি ও ভালবাসা দিতে মিলিত হবেন। লালন দর্শন মতে জানাযায়, বদ্ধজীব মানুষ যখন গুরুর দিক্ষা নেই তখনই সে মানুষ হয়। গুরুর ভক্তি ও খেদমতেই শিষ্যের কাছে সত্য প্রতিষ্টিত হয়। রাজশাহী থেকে আসা লালন অনুসারী শিক্ষক ফাহিম হোসেন জানান, লালন সাঁইর দর্শনই আত্মদর্শন। আর আত্মদর্শনের মাঠ হলো মানবদেহ। হাজারও সৎ’র একত্রে কয়েকদিন বসবাসে জীবন যেন ধন্য হয়। তাই বার বার এখানে ছুটে আসা। ফকির হৃদয় শাহ জানালেন, বরাবরের মত এটা তম সংখ্যায় বৃদ্ধি পাচ্ছে। গতবছর উৎসবে যে সব সাধুরা ছিলেন তাদের অনেকেই এবার নেই। তাই তার দর্শন যেন দিন দিন ব্যতিক্রম থেকে ব্যতিক্রমের দিকে যাচ্ছে। তারপরও সাঁইজীর দর্শন যেন যুগে যুগে মানবতার কথা বলে সে প্রচেষ্টা সকলের থাকা উচিত।

 

পহেলা কার্তিক তাঁর ভক্তরা গুরুও প্রতি চোখের জলের সুধা দিয়ে গভীর ভক্তি প্রদান করেন। তাঁদের মত, দৃশ্যমান গুরু খুশি হলে তবেই অদৃশ্যমান মহান সৃষ্টিকর্তা খুশি। মানুষ গুরুর দিক্ষা দিতেই গুরুর প্রতি ভাব বিনিময় করতে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন শাহের বাড়ীতে তাঁর ভক্তদের এই মিলন মেলা।

 

উৎসবকে ঘিরে দেশের দুর-দুরান্ত থেকে এমনকি বিদেশ থেকেও দলে দলে মানুষ ছুটে আসেন।৩ দিন ব্যাপী এ অনুষ্ঠানের প্রতিদিন যথারীতি থাকছে আলোচনা সভা,মেলা ও নির্ধারিত সাংস্কৃতিক অনুষ্ঠান।

লালন একাডেমির সভাপতি ও  কুষ্টিয়া জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজা জানান, ১৭ অক্টোবর সন্ধায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কুষ্টিয়া-৩ আসনের সাংসদ ও বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক মাহবুবউল আলম হানিফ, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখবেন ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ এমপি, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব বিপিএ, পিপিএম (বার), জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, লালনের দর্শন নিয়ে মুল আলোচনা করবেন কুষ্টিয়া ইসলামী বিশ^বিদ্যালয়ের সাবেক প্রোভিসি প্রফেসর ড. শাহীনুর রহমান, অনুষ্টানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ শারমিন আখতার।  তিনদিন ব্যাপী উৎসবকে সফল করতে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে বলে তিনি জানান।

 

২য় দিন প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন এ এইচ এম আবদুর রকিব, ট্যুরিষ্ট পুলিশ সুপার মোঃ আনছার উদ্দিন, পৌর মেয়র আনোয়ার আলী, কুমারখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান, কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা। সমাপনি দিবসে প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার হেলাল হোসেন শরীফ, অনুষ্টানে বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়ার পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, কুষ্টিয়া জজ কোর্টের জিপি এ্যাডঃ আ স ম আখতারুজ্জামান মাসুম, ইবির সাবেক ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, অনুষ্ঠানে প্রধান আলোচক থাকবেন ইবি বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. সরোয়ার মুর্শেদ রতন. বিশিষ্ট লেখক ও গবেষক এ্যাডঃ লালিম হক প্রমুখ। এছাড়া প্রতিদিন রাতভর থাকবে সারাদেশ থেকে আগত হাজারও লালন অনুসারী শিল্পীদের গান।

 

‘সহজ মানুষ ভজে দেখ্নারে মন দিব্য জ্ঞানে, পাবিরে অমূল্য নিধি বর্তমানে’ সৃষ্টির শ্রেষ্ঠ মানবকে ভজন সাধনের মধ্যদিয়ে বর্তমানেই অমূল্য নিধি অর্থাৎ স্রোষ্টার সান্নিধ্য পাওয়া সম্ভব। এজন্য প্রয়োজন সহজ মানুষের সন্ধান। আর সেই সহজ মানুষ ছিলেন দরবেশ ফকির লালন সাঁইজি। তাইতো নিজেদের আত্মার শুদ্ধির জন্য সাঁইজির তিরোধান দিবসে তাঁর আখড়াবাড়িতে ছুটে আসা। আর এখানে এলেই দেখামিলে জীবের দর্শন, মিলে আত্মার শান্তি এমনটি জানিয়েছেন আখড়াবাড়িতে অবস্থান নেওয়া প্রবীণ সাধু দরবেশ নহির ফকির।

 

১২৯৭ বঙ্গাব্দের ১লা কার্তিক সাধক পুরুষ ফকির লালন শাহ্ দেহত্যাগ করেন। এরপর থেকে তাঁর ভক্ত ও অনুসারীরা আঁখড়া বাড়িতে সাধুসঙ্গসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছেন। ৩দিনের এ অনুষ্ঠানকে ঘিরে আখড়াবাড়ি চত্বরে বসেছে গ্রামীণ মেলা।

 

তিন দিনব্যাপী লালন মেলা অনুষ্ঠানেপুরো এলাকা সিসি ক্যামেরা ও সোলার বিদ্যুতের আওতায় আনা হয়েছে। এ ব্যাপারে কুষ্টিয়া পুলিশ এ এইচ এম আবদুর রকিব জানান, পুরো উৎসবকে সফল করতে তিনটি স্তরে নিরাপত্তা সাজানো হয়েছে। এ ছাড়া সাদা পোশাকধারী পুলিশ থাকবে তারা যে কোন সময় যে কোন ব্যক্তিকে সন্দেহ হলে তাকে তল্লাশী করবে। কোন প্রকার বিশৃংখলা প্রশ্রয় দেয়া হবে না। এছাড়াও এবারই সকল অতিথিদের নিরাপত্তার জন্য বিজিবি, র‌্যাবের পাশাপাশি টুরিষ্ট পুলিশ সার্বক্ষণিক মোতায়েন থাকবে।

 

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) পলাশ কান্তি নাথ বলেন, লালন মেলা উপলক্ষ্যে মাজার প্রাঙ্গণ ও তার আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশ, র‌্যাব ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন আছে। মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে।

 

লালন একাডেমির অ্যাডহক কমিটির সদস্য তাইজাল আলী খান বলেন, তিরোধান দিবস উপলক্ষ্যে লালন মেলার আয়োজন করা হয়েছে। ১৭ অক্টোবর থেকে তিনদিন ব্যাপী লালন মেলা হবে। কয়েকদিন আগে থেকেই দূরদূরান্ত থেকে ছেঁউড়িয়ায় আসতে শুরু করেছেন ভক্ত ও অনুসারীরা। অন্যান্য বারের মতো এবারও হাজার হাজার মানুষের আগমন ঘটতে পারে।

 

প্রতিবছর ১ কার্তিক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে কুষ্টিয়ার কুমারখালির ছেঁউড়িয়ায় ফকির লালন শাহের তিরোধান দিবস পালন করা হয়। প্রতিদিন সন্ধ্যায় লালন মঞ্চে আলোচনা শেষে লালন একাডেমির পরিবেশনায়  লালন সঙ্গীতানুষ্ঠান এবং তা চলবে গভীর রাত পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *