আজ শারদীয় দুর্গাপূজার মহানবমী

নিজস্ব প্রতিবেদক :

 

আজ সোমবার মহানবমী। শারদীয় দুর্গোৎসবে রবিবার মহাষ্টমীর দিনে কুমারী পূজায় নেমেছিল মানুষের ঢল। রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ পূজামণ্ডপে আয়োজিত এ কুমারী পূজায় ছিল উপচেপড়া ভিড়। হাজার হাজার ভক্ত-পূজারী এবং দর্শনার্থীর উপস্থিতিতে এই পূজা উদযাপিত হয়েছে মহাসাড়ম্বরে। দুপুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দির ও রামকৃষ্ণ মিশন প্রাঙ্গণে ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

পাঁচদিনের দুর্গোৎসবের তৃতীয় দিন মহাষ্টমীতে রবিবার সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে অঞ্জলি ও প্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়। এরপর বিকেল ৫টা ২৪ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ১২ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় সন্ধি পূজা। রামকৃষ্ণ মিশন ও মঠসহ কয়েকটি পূজাম-পে বিশুদ্ধ পঞ্জিকামতে দুর্গা পূজা আয়োজনের কারণে এসব মণ্ডপে পূজার সময়ের কিছুটা হেরফের ঘটে। সর্বত্র পূজা শেষে ভক্ত ও পূজারীরা অষ্টমীর পুষ্পাঞ্জলিতে অংশ নিয়েছেন।

 

আজ রয়েছে মহানবমী। সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে দেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। পূজা শেষে যথারীতি পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় ভোগ আরতি থাকবে। এ উপলক্ষে ঢাকেশ^রী জাতীয় মন্দির মেলাঙ্গনের পূজামণ্ডপে সন্ধ্যায়  অনুষ্ঠিত হবে আরতি প্রতিযোগিতা।
রবিবার মহাষ্টমীর দিনে সকাল ১১টায় রামকৃষ্ণ মিশন পূজামণ্ডপে সব নারীতে মাতৃবুদ্ধি রূপ উপলব্ধি করতে আয়োজিত হয় কুমারী পূজা। এবার দেবীর প্রতীকীরূপে পূজা প্রদান করা হয় পাঁচ বছর বয়সী কুমারী শতাক্ষী গোস্বামীকে। শাস্ত্রীয় ব্যাখ্যা অনুসারে তার নামকরণ করা হয় সুভগা। শাস্ত্রমতে এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কলিকা, পাঁচে সুভগা, ছয়ে ঊমা, সাতে মালনী, আটে কুব্জিকা, নয়ে কালসন্দর্ভা, দশে অপরাজিতা, এগারোয় রুদ্রানী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অল্পদা বলা হয়ে থাকে।

 

ঢাকার আফতাব নগর এলাকার বাসিন্দা শ্যামস গোস্বামী ও রীতা গোস্বামীর মেয়েকে ১১টায় সকালে ¯œান করিয়ে নতুন কাপড় পরানো হয়। ফুলের মালা, নানান অলঙ্কার ও প্রসাধনে নিপুণ সাজে সাজিয়ে পূজা দেওয়া হয় তাকে। দেবীর মঞ্চে তাকে অধিষ্ঠানের আগে মন্ত্রোচ্চারণ ও ফুল, বেলপাতার আশীর্বাদ পৌঁছে দেওয়া হয় সবার কাছে। এরপর শুরু হয় পূজার  আনুষ্ঠানিকতা। হাজারো হিন্দু নারীর উলুধ্বনি আর ধর্মপ্রাণ মানুষের বিনম্র শ্রদ্ধার মধ্যদিয়ে পূজা শেষ হয়।

 

কুমারী পূজাকে ঘিরে রামকৃষ্ণ মিশনে সকাল থেকেই মানুষের ঢল নামে। নিরাপত্তা রক্ষায় পুলিশ, র‌্যাব, আনসার, বিডিআর ও গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়। মিশন গেটে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পরই ভক্তদের ভেতরে প্রবেশের অনুমতি মিলেছে। গোপীবাগ মোড় থেকে গোপীবাগ মাজার পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

 

দর্শনার্থী ও পূজারীদের ব্যাপক ভিড়ে টিকাটুলী, ইত্তেফাক মোড়সহ ওই এলাকায় যানজট দেখা দেয়। মোড় থেকে হেঁটে মানুষ কড়া নিরাপত্তা বেষ্টনী অতিক্রম করে ম-পে প্রবেশ করেছেন। কুমারী পূজা শেষে প্রায় ৩৫ হাজার ভক্তের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। ঢাকা ছাড়াও রামকৃষ্ণ মিশনের নারায়ণগঞ্জ, বরিশাল ও দিনাজপুরসহ কয়েকটি মঠ এবং কয়েকটি ঐতিহ্যবাহী পূজামণ্ডপে রবিবার কুমারী পূজার আয়োজন করা হয়। মহাষ্টমী পূজা শেষে ঢাকেশ^রী জাতীয় মন্দির পূজামণ্ডপেও ১০ হাজার ভক্তের মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে। পূজা শেষে সন্ধ্যায় মণ্ডপে ভোগআরতির আয়োজন করা হয়।

 

রাজধানীসহ সারাদেশের পূজামন্ডপগুলোতে রবিবার ভক্ত ও দর্শনার্থীদের ব্যাপক ভিড় হয়েছিল। বিশেষ করে সন্ধ্যার পর থেকে মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড় উপচে পড়ে। আজ মহানবমীতে এ ভিড় আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

 

উৎসবের চতুর্থ দিনে আজ সোমবার রয়েছে মহানবমী। সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে দেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। পূজা শেষে যথারীতি পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় ভোগ আরতি থাকবে। এ উপলক্ষে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের পূজামণ্ডপে সন্ধ্যায় অনুষ্ঠিত হবে আরতি প্রতিযোগিতা।

 

সনাতনী শাস্ত্র অনুযায়ী আরও জানা যায়, এবার দেবী দুর্গার আগমন ঘোটকে অর্থাৎ ঘোড়ায়। শাস্ত্র মতে যার ফল খুব একটা শুভ না। শাস্ত্র অনুযায়ী দেবীর ঘোড়ায় ‘ছাত্রভঙ্গের ইঙ্গিত দেয়। এছাড়া দেবীর গমনও রয়েছে ঘোটকে। যার ফলও শুভ বার্তা দিচ্ছে না।

 

আরও জানা গেছে, সোমবার (২৩ অক্টোবর) সকাল ৯ টার পর শুরু হবে নবমী পূজা। পরদিন মঙ্গলবার (২৪ অক্টোবর)সকাল ৯ টার পর দশমী পূজা শুরু হবে। দশমী পূজার পর অনুষ্ঠিত হবে পুষ্পাঞ্জলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *