স্পেনে ৭০০ কোটি টাকা মূল্যের শতাব্দীপ্রাচীন সোনার গয়না জব্দ

অনলাইন ডেস্ক :

 

স্প্যানিশ পুলিশ সোমবার জানিয়েছে, তারা ৬০ মিলিয়ন ইউরোর বেশি মূল্যের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭০০ কোটি টাকা) শতাব্দীপ্রাচীন সোনার গয়না জব্দ করেছে, যা ইউক্রেন থেকে চুরি করে পাচার করা হয়েছিল। 

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, জব্দ করা নেকলেস, ব্রেসলেট, কানের দুলসহ ১১টি বস্তু ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত কিয়েভ মিউজিয়ামে প্রদর্শিত হয়েছে এবং ২০১৬ সালের আগে ইউক্রেন থেকে পাচার করা হয়েছে।

 

বিবৃতিত আরো বলা হয়েছে, জব্দ করা মহান ঐতিহাসিক ও অর্থনৈতিক মূল্যের সোনার গয়নাগুলো চুরি করে ইউক্রেন থেকে অবৈধভাবে রপ্তানি এবং মাদ্রিদে বিক্রি করা হয়েছিল। এগুলো খ্রিস্টপূর্ব অষ্টম থেকে চতুর্থ শতাব্দীর মধ্যে তৈরি করা হয়েছে।

 

ইউক্রেনের পাশাপাশি আলবেনিয়া, বুলগেরিয়া, সাইপ্রাস ও উত্তর মেসিডোনিয়ার কর্তৃপক্ষের সহায়তায় একটি অভিযান পরিচালিত হয়। এতে তিন স্প্যানিশ ও দুই ইউক্রেনীয়কে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে একজন ইউক্রেনীয় অর্থোডক্স চার্চের পুরোহিত।
পুলিশ জানিয়েছে, প্রত্নবস্তুগুলোর জন্য ইংরেজি, ইউক্রেনীয় ও স্প্যানিশ ভাষায় নথি জাল করা হয়েছিল, যাতে মনে হয় এগুলো ইউক্রেনীয় অর্থোডক্স চার্চের।
জব্দ হওয়া প্রত্নবস্তুগুলো বর্তমানে স্পেনের জাতীয় প্রত্নতাত্ত্বিক জাদুঘর ও দেশটির সাংস্কৃতিক ঐতিহ্য ইনস্টিটিউটে বিশ্লেষণ করা হচ্ছে।সূত্র : এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *