আবারও করোনার হানা, সংক্রমণ বেড়েছে ৫২ শতাংশ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :

 

গত চার বিজোড় সপ্তাহে করোনাভাইরাসে নতুন সংক্রমণ ৫২ শতাংশ বেড়েছে। এই সময়ের মধ্যে আট লাখ ৫০ হাজারেরও বেশি নতুন সংক্রমণের তথ্য রেকর্ড করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

 

সংস্থাটি তার সর্বশেষ প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগের ২৮ দিনের সময়ের তুলনায় নতুন মৃত্যুর সংখ্যা ৮ শতাংশ কমেছে। এই সময়ে বিশ্বে তিন হাজারেরও বেশি নতুন মৃত্যুর খবর পাওয়া গেছে।

 

সংস্থাটি আরও জানিয়েছে, এক লাখ ১৮ হাজারেরও বেশি মানুষ করোনার সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এবং ১ হাজার ৬০০ এর বেশি নতুন আক্রান্তকে নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি রেকর্ড করা হয়েছে।

 

এদিকে, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ বিশ্বের ৪১টি দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মঙ্গলবার একে ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ কাতারে ফেলেছে।

 

সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়। বর্ধিত সংক্রমণ হারের কারণে ভ্যারিয়েন্টটিকে এখন বিশ্বজুড়ে জনস্বাস্থ্য সংস্থাগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

 

জেন.১ সাব-ভ্যারিয়েন্টটি করোনাভাইরাসের সবচেয়ে সাম্প্রতিক রূপ বিএ ২.৮৬ থেকে উদ্ভূত হয়েছে। বিএ ২.৮৬ সাব-ভ্যারিয়েন্টটি আরেকটি ভ্যারিয়েন্ট ওমিক্রনের বংশধর। গত বছর সংক্রমণের শীর্ষে ছিল ওমিক্রন।

 

কাতারের ওয়েইল কর্নেল মেডিসিনের স্বাস্থ্যসেবা নীতি ও গবেষণার অধ্যাপক লাইথ আবু-রাদ্দাদ বলেন, ‘নতুন সাব-ভ্যারিয়েন্টটি তার পূর্বসূরীদের থেকে একটি বৃহত্তর জেনেটিক ভিন্নতা প্রদর্শন করে, যা ভাইরাসের চলমান বিবর্তনের ইঙ্গিত দেয়।’

 

যুক্তরাষ্ট্র ছাড়াও অন্যান্য যেসব দেশে জেএন.১ ছড়িয়ে পড়েছে তাদের মধ্যে অন্যতম হচ্ছে-ফ্রান্স, সিঙ্গাপুর, কানাডা, যুক্তরাজ্য, সুইডেন ও ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *