ভারতের পশ্চিমবঙ্গে আরেক ভয়ংকর ভাইরাসের আবির্ভাব

অনলাইন ডেস্ক :

 

ভারতের পশ্চিমবঙ্গে আরেক ভয়ংকর ভাইরাস আবির্ভাব দিয়েছে। ইতোমধ্যে অ্যাডিনো ভাইরাসের নতুন প্রজাতির সংক্রমণ নিয়ে রাজ্য সরকারকে সতর্ক করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল কাউন্সিল (আইসিএমআর) এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরকে একটি চিঠি পাঠিয়েছে।মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দেশটির কেন্দ্রীয় সরকারের বরাত এ খবর জানিয়েছে ডয়চে ভেলে।

 

কেন্দ্রীয় সরকারের পাঠানো চিঠিতে বলা হয়েছে, অ্যাডিনো ভাইরাসের একটি নতুন প্রজাতি তৈরি হয়েছে। ২০২২ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে যত শিশু অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের অধিকাংশই ওই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

 

এতে অভিযোগ তোলা হয়েছে, ডেঙ্গু ও করোনার মতো রাজ্য সরকার অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কম করে দেখিয়েছে। যদিও পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর এই অভিযোগ অস্বীকার করেছে।

 

স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা মনে করছেন, আগামী বছর এই ভাইরাস আরও কঠিন রুপ ধারণ করতে পারে, তা তারা মেনে নিয়েছে। এখন থেকেই এর প্রস্তুতি না নিলে অবস্থা জটিল হতে পারে।

 

আইসিএমআর জানিয়েছে, নতুন ওই প্রজাতির ভাইরাসের মারণ ক্ষমতা অনেক বেশি। আর সে কারণেই এবার অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে শিশুমৃত্যুর ঘটনা অনেক বেশি।

 

পশ্চিমবঙ্গে আক্রান্ত শিশুদের কফের পরীক্ষা করে এই প্রজাতির ভাইরাসের দেখা মিলেছে।

 

সংস্থাটি আরও জানিয়েছে, কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলো থেকে সব মিলিয়ে তিন হাজার ১১৫ জনের কফের নমুনা সংগ্রহ করা হয়েছিল, তার মধ্যে এক হাজার ২৫৭ জনের শরীরে অ্যাডিনো ভাইরাস পাওয়া গেছে। এর মধ্যে ৪০ জনের দেহে মিলেছে নতুন প্রজাতির ভাইরাস। যাদের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছিল, তাদের অনেকেরই মৃত্যু হয়েছে।

 

প্রসঙ্গত, অ্যাডিনো ভাইরাসের ওই নতুন প্রজাতিকে চিহ্নিত করা হয়েছে ‘বি৭/৩’ হিসেবে। এর আগে আর্জেন্টিনা ও পর্তুগালে অ্যাডিনো ভাইরাসের এই প্রজাতি দেখা গেলেও, ভারতে এই প্রথম এর সংক্রমণ দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *