নতুন আশা, নতুন সম্ভাবনায় স্বাগত ২০২৪

অনলাইন ডেস্ক :

 

মহাকালের আবর্তে বিলীন হয়ে গেছে ২০২৩ সাল। এসেছে খ্রিস্টীয় নতুন বছর ২০২৪। মধ্যরাতে বিশ্বের সঙ্গে এই নতুন বছরকে বরণ করেছে বাংলাদেশও। নতুন বছর মানেই সবার প্রাণে নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা।

বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাওয়া।

এবার নতুন বছর এমন এক সময়ে এসেছে, যখন সারা দেশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণায় মগ্ন। আগামী ৭ জানুয়ারি ভোট। বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে জাতি অপেক্ষা করছে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিয়ে বিজয়ী করতে।

নির্বাচনের পরই পাঁচ বছরের জন্য গঠন করা হবে নতুন সরকার। তাই এই নতুন বছর অন্য রকম মাত্রা যোগ করছে জাতীয় জীবনে। 

খ্রিস্টীয় নববর্ষ ২০২৪ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদা বাণীতে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। নতুন বছর বরণকে কেন্দ্র করে গতকাল রবিবার রাতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাপক তত্পর ছিল পুলিশ।ঢাকা মেট্রোপলিটন পুলিশ আরোপ করেছিল বেশ কিছু বিধি-নিষেধ।

 

দেশের যোগাযোগব্যবস্থার ইতিহাসে সাক্ষী হয়ে রইল ২০২৩ সাল। এই বছরের শেষের কয়েক মাসে ৯টি অবকাঠামোভিত্তিক আলোচিত প্রকল্প চালু করা হয়েছে। পর্যটননগরী কক্সবাজার দেখল ট্রেন। চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালু হওয়ার মধ্য দিয়ে সমুদ্রে পড়েছে ট্রেনের ছায়া।

 

দক্ষিণাঞ্চলও শুনেছে ট্রেনের হুইসল। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পথে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয়েছে। নতুন বছরের শেষ দিকে যশোর পর্যন্ত পুরো পথে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। রেলপথে যুক্ত হয়েছে খুলনা-মোংলা ও আখাউড়া-আগরতলা রেললাইন। 
 

নদীর তলদেশে দক্ষিণ এশিয়ায় প্রথম সড়কপথ নির্মাণ করেছে বাংলাদেশ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলেও ঘুরেছে গাড়ির চাকা। যাত্রী পরিবহন করেছে মেট্রো রেলও। দীর্ঘ অপেক্ষার পর চালু হয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। উদ্বোধন করা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। আর যান চলাচলের মধ্য দিয়ে শেখ হাসিনা সরণি নাম পেয়েছে ৩০০ ফুট সড়ক। এ ছাড়া একসঙ্গে ১৫০ সেতু ও ১০০ সড়কের উদ্বোধনও দেখেছে গোটা দেশ।

 

গেল বছরের শুরু থেকেই রাজনৈতিক অঙ্গন ছিল উত্তপ্ত। বিশেষ করে বিএনপিসহ রাজপথের বিরোধী দলগুলোর আন্দোলন ছিল তুঙ্গে। সরকার পতনের এক দফা দাবিতে সোচ্চার ছিল তারা। অন্যদিকে সরকারি দল আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিয়ে সক্রিয় ছিল মাঠে। পাল্টাপাল্টি সভা, সমাবেশ, মিছিল, মিটিংয়ে আতঙ্ক ছড়ায় সাধারণ মানুষের মধ্যেও। সহিংসতার একাধিক ঘটনায় হতাহতও হয়।

 

২০২৩ সালে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। নিত্যপণ্যের অতিরিক্ত দামে নাভিশ্বাস ছিল জনসাধারণের মধ্যে। বিশেষ করে খেটে খাওয়া মানুষকে চরম ভোগান্তি পোহাতে হয়। টিসিবির ট্রাকের সামনে দীর্ঘ লাইন ছিল খুব আলোচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *