যেসব বিষয় খেয়াল রাখবেন ‘ঘন কুয়াশার’ মধ্যে বাইরে বের হলে

অনলাইন ডেস্ক :

 

শীতের প্রকোপ বেশ কিছুদিন ধরেই বাড়ছে । এমন পরিস্থিতিতে তাপমাত্রা কমে যাওয়া এবং ক্রমবর্ধমান ঠাণ্ডার কারণে সর্বত্র কুয়াশা দেখা যাচ্ছে। ক্রমাগত বর্ধমান কুয়াশার কারণে সকাল-রাতে ঠিকমতো দেখা কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে শীতে ঘন কুয়াশার মধ্যে বাইরে বের হওয়ার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি।

 

১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত খুব শীতল সময়। যেখানে কুয়াশা ও শৈত্যপ্রবাহের বিপর্যয়ও নামে অনেক এলাকায়। এমতাবস্থায় কাজের জন্য বাইরে যাওয়া কঠিন। এমন পরিস্থিতিতে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত যাতে ঘন কুয়াশা আমাদের প্রভাবিত না করে। যাতে আমাদের স্বাস্থ্যের অবনতি না হয়।

 

জেনে নিন, শীতে ঘন কুয়াশার মধ্যে বাইরে বের হওয়ার আগে কী কী বিষয়ে বিশেষ যত্ন নেওয়া উচিত। যাতে এটি নিজেকে সুস্থ ও নিরাপদ রাখতে সাহায্য করতে পারে। গরম কাপড় পরতে ভুলবেন না। কুয়াশায় বের হওয়ার আগে অবশ্যই গরম কাপড় যেমন টুপি বা স্কার্ফ, সোয়েটার, গ্লাভস, মোজা এবং জুতা পরতে ভুলবেন না। আপনি যতটা স্বাচ্ছন্দ্য বোধ করেন শুধুমাত্র ততগুলি পোশাক পরুন। খুব আঁটসাঁট পশমি পরলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে এবং আপনি অস্বস্তি বোধ করতে পারেন ।

 

মাস্ক পরুন। কুয়াশায় ধোঁয়া এবং দূষণের কণা থাকে, যা আপনার নাক ও মুখ দিয়ে আপনার শরীরে প্রবেশ করে আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এমন পরিস্থিতিতে, এই থেকে নিজেকে রক্ষা করতে, কুয়াশায় বাইরে যাওয়ার সময় একটি মাস্ক পরুন। খেয়াল রাখবেন মাস্ক যেন খুব বেশি টাইট বা খুব ঢিলে না হয়। যদি এটি আঁটসাঁট থাকে তবে শ্বাস নিতে অসুবিধা হবে।

 

শরীর ময়শ্চারাইজ করতে ভুলবেন না। বাইরে যাওয়ার আগে হালকা ময়েশ্চারাইজার দিয়ে আপনার শরীরকে ময়েশ্চারাইজ করুন। এটি ত্বকের ক্ষতি হওয়া থেকে রক্ষা করবে এবং এটি শুষ্ক হবে না। ট্রাফিক নিয়ম মেনে চলুন। শীতকালে দৃশ্যমানতা কম হলে দুর্ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে কঠোরভাবে ট্রাফিক নিয়ম মেনে চলুন। এটি আপনাকে নিরাপদ রাখবে। সম্ভব হলে আপনার গাড়ি, বাইক বা হেলমেটে রেডিয়াম টেপ লাগান।

 

খালি পেটে বাইরে যাবেন না। শীত মরশুমে কখনই খালি পেটে ঘর থেকে বের হবেন না। বাড়ি থেকে বের হওয়ার আগে পেট ভরা উচিত। এতে আপনার ওপর ঠাণ্ডার প্রভাব কম পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *