চুয়াডাঙ্গায় বাড়ছে শীতের তীব্রতা

চুয়াডাঙ্গা প্রতিনিধি :

 

চুয়াডাঙ্গায় আবারও শীতের তীব্রতা বাড়াচ্ছে। সপ্তাহ খানেকের বিরতি শেষে উত্তর থেকে বয়ে আসা কনকনে হিমশীতল বাতাস আর ঘণ কুয়াশা  আবহাওয়া অফিস বলছে জেলায় শীতের তীব্রতা আরও বাড়বে।

 

চুয়াডাঙ্গা প্আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগার রবিবার (৩১ ডিসেম্বর) সকাল ৯টা সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর বাতাসের আদ্রতা ছিলো ৯৮ শতাংশ।

 

এর আগে রবিবার (১৭ ডিসেম্বর) চুয়াডাঙ্গা জেলায় চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

 

তাপমাত্রা মাঝারি পর্যায়ে থাকলেও ঘণ কুয়াশা আর হিম শীতল বাতাস অনেকটা থামিয়ে দিয়েছে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষের জীবন। কনকনে এই শীতের সকালে তাদের কাজে-কর্মে বের হতে কষ্ট হচ্ছে।

 

ভ্যান চালক গনি মিয়া বলেন, ক’দিন বাতাস ছিলো না যার কারণে শিত কম ছিলো। কিন্তু আজ বাতাসের কারণে ভ্যান চালাতে খুব কষ্ট হচ্ছে। কিন্তু পেট তো চালাতে হবে। কিছুই করার নেই, যত শীত পড়ুক না কেন পেটের তাগিদে বের হতেই হবে।

 

আলমগীর নামের এক ফেরিওয়ালা বলেন, এলাকায় হাড় কাপানো শীত পড়ছে। ঠান্ডা বাতাসের মধ্যে গ্রামে ফেরি করতে খুবই কষ্ট হয়ে যাচ্ছে। হিম বাতাসে চলাচল খুব দায় হয়ে পড়েছে।

 

এদিকে শীতের প্রখরতা বাড়লেও হাতে গোনা দুএকটি বেসরকারি প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠন ছিন্নমূল মানুষের জন্য শীতবস্ত্র বিতরণ করলেও সরকারি ভাবে ছিন্নমূল শীতার্তদের জন্য এখনো কোনো শীত বস্ত্র বিতরণ করা হয়নি।

 

জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে এখন পর্যন্ত জেলায় ১৭ হাজার ৬৫০ টি কম্বল সরকারি ভাবে পাওয়া গেছে। যা জেলার চারটি উপজেলা ও পৌরসভায় পৌঁছে গেছে, কিন্তু এখনো বিতরণ করা হয়নি। খুব শিগগিরই শীতার্ত ছিন্নমূল মানুষের মাঝে বিতরণ করা হবে।

 

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগারের জ্যেষ্ঠ কর্মকর্তা রাকিবুল হাসান বলেন, বাতাস আর ঘণ কুয়াশার কারণে শীতের তীব্রতা বেড়েছে। দুপুর ১২টার দিকে কুয়াশা কেটে যাবে। তবে শীত আরও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *