মাদক বিক্রেতাদের মানি লন্ডারিং আইনের আওতায় আনা হচ্ছে

অনলাইন ডেস্ক :

 

মাদক বিক্রিতে জড়িত মূলহোতাদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনের মামলা করে তাদের সম্পত্তি জব্দ করা হচ্ছে। তাদের ব্যাংক হিসাবও ফ্রিজ করা হচ্ছে। এতে মাদক বিক্রেতারা নিরুৎসাহিত হচ্ছে এবং এ পথ থেকে নিজেদের সড়িয়ে নিচ্ছে।

 

সোমবার (১১ মার্চ) পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সদর দপ্তরের কনফারেন্স হলে ‘ স্মার্ট ইনভেস্টিগেশন মডেল ফর দি সিআইডি অফিসার্স’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় সিআইডি প্রধান অতিক্তি আইজিপি মোহাম্মদ আলী মিয়া এসব কথা বলেন।২০২২ সালের অক্টোবর মাস থেকে এই প্রশিক্ষণ কর্মশালা চলছে।

 

দেশে মানি লন্ডারিং ও অন্যান্য আর্থিক অপরাধ অনুসন্ধান ও তদন্তে আরো বেশি পেশাদারিত্ব, দক্ষতা ও যোগ্যতা অর্জনের উদ্দেশে কর্মশালার সূচনা বক্তব্যে সিআইডি প্রধান মানি লন্ডারিংসহ অন্যান্য আর্থিক অপরাধ নিয়ন্ত্রণে সিআইডির ক্রমবর্ধমান সফলতা তুলে ধরে বলেন।

এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর মো. আব্দুর রউফ তালুকদার। কর্মশালায় বাংলাদেশ ফিন্যানসিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)’র প্রধান মো. মাসুদ বিশ্বাস ও সিআইডি’র মানব সম্পদ উন্নয়ন ও প্রশিক্ষণ বিশেষজ্ঞ ড. খাঁন সরফরাজ আলী উপস্থিত ছিলেন।

 

 মানি লন্ডারিং রোধে সিআইডি’র ভূমিকার প্রশংসা করে কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর তাঁর বক্তব্যে  বলেন, সিআইডি সাইবার ক্রাইম এবং মানি লন্ডারিংয়ের ওপর ভালো কাজ করে যাচ্ছে। বর্তমানে অনলাইন গ্যাম্বলিং এবং ই-মানি সংক্রান্ত অপরাধ প্রতিরোধে সিআইডিতে দক্ষ জনবল গড়ে তুলতে হবে। ২০৪১ এর স্মার্ট বাংলাদেশকে সামনে রেখে সিআইডির ইনভেস্টিগেটিং অফিসারদের কর্মদক্ষতা বৃদ্ধিতে এই ধরনের কার্যকরী  প্রশিক্ষণ সেমিনার বা ওয়ার্কশপ আরো আয়োজন করতে হবে।
 

এই প্রশিক্ষণে বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস মানি লন্ডারিং অপরাধ নিয়ন্ত্রণে স্মার্ট প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

এছাড়া ড. খাঁন সরফরাজ আলী মানি লন্ডারিংসহ অন্যান্য আর্থিক অপরাধ নিয়ন্ত্রণে মামলা তদন্ত তদারকি ও তদন্তকারী কর্মকর্তাদের পেশাদারী দক্ষতা উন্নয়নের লক্ষ্যে গ্রুপ ভিত্তিক হাতে কলমে অনুশীলনের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে ধারণা ও প্রশিক্ষণ দেন। 

এর আগে কর্মশালার উদ্বোধন করেন সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া। সেই সঙ্গে স্ব-রচিত ‘মানি লন্ডারিং ও প্রেডিকেট অফেন্স. মামলা অনুসন্ধান ও তদন্ত কৌশল’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *