বিরল সূর্যগ্রহণ, যেভাবে দেখা যাবে অনলাইনে

অনলাইন ডেস্ক :

 

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ববাসী। আজ সোমবার ভরদুপুরে বিরল মহাজাগতিক এই ঘটনা ঘটবে। এ সময় চাঁদের ছায়া সূর্যকে তিন মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ ঢেকে রাখবে।

 

পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণের ফলে তিনদেশে দুপুরে নামবে রাতের অন্ধকার। আর এ ঘটনা দেখা যাবে সরাসরি অনলাইনে। সম্প্রচার করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’।

 

নাসা জানিয়েছে, সূর্যগ্রহণের সময় উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এবং ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান অন্ধকারে ঢেকে যাবে।

 

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে ৮ এপ্রিল যেভাবে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে এমনটি আগামী দুই দশকে আর দেখা যাবে না। তবে আশঙ্কা রয়েছে বিরল এই সূর্যগ্রহণটি মেঘ ও বজ্রঝড়ে ঢাকা পড়তে পারে।

 

পূর্ণ সূর্যগ্রহণ কী? চাঁদ তার কক্ষপথ দিয়ে যাওয়ার সময় সূর্যের মুখ সম্পূর্ণভাবে ঢেকে ফেলে এবং এর ছায়া পৃথিবীর ওপর পড়ে। ফলে সূর্যের আলোর তীব্রতা পৃথিবীতে আর থাকে না।

 

জানা গেছে, ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী সোমবার দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নাসা এ ঘটনা লাইভ সম্প্রচার করবে। অর্থাৎ, বাংলাদেশ থেকে ৮ এপ্রিল রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত দেখা যাবে এই দৃশ্য। এ ঘটনার লাইভ স্ট্রিম নাসার ইউটিউব চ্যানেলে ও নাসাপ্লাস ওয়েবসাইটে সম্প্রচার করবে। সূত্র: নাসা ওয়েবসাইট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *