ভারতে সোনার দাম প্রতিদিন কমে চলেছে, রুপার দরও বেশ নিচে

অনলাইন ডেস্ক :

 

আগস্টের শুরুতে ভারতে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দর ছিল ৬০ হাজার ৭৫০ রুপি। বৃহস্পতিবার সেই দর কমে হয়েছে ৫৯ হাজার ২০ রুপি। একইভাবে এই সময়ে গয়নার সোনার (২২ ক্যারেট) ১০ গ্রামের দাম ৫৫ হাজার ১৫০ রুপি থেকে কমে হয়েছে ৫৪ হাজার ১০০ রুপি। দেশটিতে কমেছে রুপার দামও।

এক কেজি রুপার দাম চলতি মাসের গোড়ায় ছিল ৭৭ হাজার রুপি। বৃহস্পতিবার কেজি প্রতি দাম হয়েছে ৭২ হাজার ৫০০ রুপি। এক দিনেই ৫০০ রুপি দাম কমেছে। 

জুলাই মাসে সোনা ও রুপার দাম টানা বেড়েছিল ভারতে।

গোটা মাসে ওঠানামার শেষে ১০ গ্রাম প্রতি সোনার দাম এক হাজার রুপির বেশি বেড়েছিল। আবার রুপার দামও জুলাই মাসে কেজি প্রতি পাঁচ হাজার রুপি বাড়ে। 

দুই ধাতুর দাম কমার পেছনে মূল কারণ, আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস। খুচরা বিক্রির হারও জুলাই মাসে প্রত্যাশার চেয়ে বেশি হয়েছে।

এই পরিস্থিতিতে আগস্টের প্রথম থেকে সোনার দর একটু একটু করে কমতে থাকে। শেষ ১০ দিনের হিসাব বলছে, এই সময়ে এক হাজার রুপির বেশি কমেছে ২২ ও ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম। প্রতিদিনই একটু একটু করে কমেছে। বেড়েছে শুধুমাত্র ১২ আগস্ট। সে দিন ১০০ রুপি করে দর বাড়লেও বাকি সব দিনেই কমেছে।
সবচেয়ে বেশি কমেছিল গত ১০ আগস্ট। ২২ ক্যারেটের ক্ষেত্রে ২৫০ রুপি এবং ২৪ ক্যারেটের ক্ষেত্রে ১০ গ্রামে দাম কমে ২৮০ রুপি। তবে সবচেয়ে বেশি কমেছে বৃহস্পতিবার। কলকাতার বাজারদর বলছে, বুধবারের তুলনায় ২২ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম কমেছে ৩৫০ রুপি। আর ২৪ ক্যারেটের ক্ষেত্রে ৩৮০ রুপি। 

রুপার ক্ষেত্রেও শেষ ১০ দিনে বেড়েছে শুধুই বুধবার। বৃহস্পতিবার আবার কেজিতে ৫০০ রুপি কমেছে। সব মিলিয়ে গত ১০ দিনে রুপার দর এক হাজার ৭০০ রুপি কমেছে।

 

ভারতীয় ধাতুর ব্যবসায়ীরা মনে করছেন, পূজার আগে আরো একটু দাম কমতে পারে সোনা ও রুপার। এই সময় খুচরা বাজারে চাহিদা কেমন থাকে তার ওপরে কিছুটা নির্ভর করলেও আন্তর্জাতিক বাজারের যা ধারা তাতে সোনা ও রুপার দর কমার সম্ভাবনাই বেশি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *