দশ বছরের তাপমাত্রার রেকর্ড ভাঙল চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা প্রতিনিধি :

 

চুয়াডাঙ্গায় তাপমাত্রার পারদ প্রতিদিন বেড়েই চলেছে। টানা ১৮ দিনের মতো তাপপ্রবাহ বয়ে যাচ্ছে চুয়াডাঙ্গায়। তবে আজ চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙল দেশের দক্ষিণ পশ্চিমের এই জেলা।

 

মঙ্গলবার (৩০ এপ্রিল) চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগার জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমেে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

 

এর আগে ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

 

মঙ্গলবার সকাল ৯ টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক সেলসিয়াস। সে সময় বাতাসের আর্দ্রতা ছিল ৫৬ শতাংশ। দুপুর ১২ টায় জেলায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর বিকেল ৩ টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

এই দুই সময় বাতাসের আর্দ্রতা ছিল যাথাক্রমে ১৪ ও ১২ শতাংশ। চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, দুপুরে চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এ মৌসুমের সর্বোচ্চ এবং দেশের সর্বোচ্চ তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অসহ্য গরম অনুভূত হচ্ছে।

 

তিনি আরও বলেন, চুয়াডাঙ্গা জেলার অবস্থান কর্কটক্রান্তি রেখার কাছাকাছি। এ কারণে প্রতিবছর এপ্রিলে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকে।

 

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু তাপপ্রবাহ। তাপমাত্রা যদি ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকে, তাহলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ।

 

আর তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থাকলে বলা হয় তীব্র বা প্রচণ্ড তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস হলে তা অতি তীব্র তাপপ্রবাহ বলে গণ্য করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *