বিশ্বের সবচেয়ে বড় ছাতা মক্কায় তৈরি হচ্ছে

অনলাইন ডেস্ক : সৌদি আরবের মক্কায় হজ ও ওমরাহ পালনে যাওয়া মুসলমানদের সুবিধার্থে কাবা শরিফের আঙিনায় তৈরি করা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ছাতা।

জানা গেছে, নির্মাণাধীন একেকটি ছাতার নিচে অবস্থান করতে পারবে ২৫০০ মানুষ। আরবের তাপদাহ থেকে সুরক্ষা দিতেই এই ছাতাগুলো নির্মাণের পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০১৪ সালেই এই ছাতা তৈরির সিদ্ধান্ত নেয় সৌদি সরকার।
এক একটি ছাতার ওজন প্রায় ১৬ টন অর্থাৎ ১৬ হাজার কেজি। ৩০ মিটার উচ্চতায় স্থাপন করা হচ্ছে ছাতাগুলো। এক একটি ছাতা দৈর্ঘ্যে এবং প্রস্থে ৫৩ মিটার। অর্থাৎ এর পরিধি ২ হাজার ৮০৯ বর্গমিটার। সৌদি প্রশাসন সূত্রে জানা গেছে, জেনারেল প্রেসিডেন্সি টু হলি মস্ক নামের একটি কম্পানিকে এই ছাতা নির্মাণ কাজ দেওয়া হয়েছে। তবে এই ছাতা তৈরির প্রযুক্তিটি নেওয়া হয়েছে জাপান থেকে।

ওই এলাকায় মোট ৮টি ছাতা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই ছাতার নিচে এক সঙ্গে বসে নামাজ পড়তে পারবেন প্রায় চার লাখ মানুষ। প্রতিটি ছাতার নিচে থাকছে বসার জায়গা। এমনকি ঘড়ি ও এইচ ডি স্ক্রিনও থাকছে ওই ছাতার তলায়। ওই ছাতাগুলো একসঙ্গে মেলে ধরলে ফুলের বাগানের মতো দৃষ্টি নন্দন লাগবে। সূত্র: দ্য ইসলামিক ইনফরমেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *