স্যামসাংয়ের গ্যালাক্সিএ৯ একটি বিস্ময়কর ফোন

বেশ কয়েক দিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল স্যামসাংয়ের চার ক্যামেরার ফোনের। সম্ভাব্য সময় অক্টোবরকে ধরা হলেও সঠিক সময়টি অনিশ্চিত ছিল। তবে এই গুঞ্জনের এবার অবসান ঘটতে যাচ্ছে। স্যামসাংয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, নভেম্বরেই তারা চার ক্যামেরার ‘গ্যালাক্সি এ৯ (২০১৮)’ ফোন আনছে। তবে নির্দিষ্ট কোনো তারিখের কথা জানায়নি প্রতিষ্ঠানটি।
গ্যালাক্সি এ৯ থাকবে আপার মিড রেঞ্জের চার ক্যামেরা। সামনে থাকবে সেলফি ক্যামেরা। অর্থাৎ সবমিলে ফোনটিতে পাঁচটি ক্যামেরা থাকছে।
গ্যালাক্সি এ৯ ২০১৮ সংস্করণে পিছনে যে চারটি ক্যামেরা থাকবে তার মূলটি ২৪ মেগাপিক্সেলের হবে। থাকবে এফ ১.৭ অ্যাপারচার। দ্বিতীয় ক্যামেরাটি হচ্ছে টেলিফটো। এফ ২.৪ অ্যাপারচারের ১০ মেগাপিক্সেলের সঙ্গে থাকছে সেন্সর। ২এক্স জুম করতে সক্ষম হবে এটি।
আল্ট্রা ওয়াইড ক্যামেরা থাকছে ৮ মেগাপিক্সেল। যা ১২০ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স হিসেবে ছবি তুলতে সক্ষম হবে। একই সঙ্গে এটি দিয়ে অ্যাকশন ক্যামেরার কাজ করা যাবে। ডেপথ ক্যামেরা থাকছে ৫ মেগাপিক্সেল। আর এতে থাকছে এফ২.২ অ্যাপারচার।
৬.৩ ইঞ্চি ডিসেপ্লের গ্যালাক্সি এ৯ ফোনটিতে থাকছে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট, ২.২ গিগাহার্জ প্রসেসর। এর ডিসপ্লে রেজুলেশন ১০৮০*২২২০ পিক্সেল। অ্যাসেপক্ট রেশিও ১৮:৫:৯।
দুটি ভিন্ন সংস্করণ ৬ জিবি ও ৮ জিবি র‌্যামে আসবে ফোনটি। যাতে পাওয়া যাবে ১২৮ জিবি ডিভাইসটি চলবে অ্যান্ড্রয়েড ৮.০ ওরিওতে।
এ৯ মডেলে গ্যালাক্সি নোট ৯ এর চেয়ে বেশি শক্তিশালী ব্যাটারি দেওয়া হয়েছে। এর ব্যাটারি থাকছে ৩৮০০ মিলিঅ্যাম্পিয়ার।
ফোনটির দামে পার্থক্য হবে অঞ্চলভেদে। ফোনটি ইউরোপের কিছু দেশে ৫৯৯ ইউরোতে পাওয়া যাবে। যুক্তরাজ্যে দাম হবে ৫৪৯ পাউন্ড। একই সঙ্গে অন্যান্য দেশগুলোতে দাম হতে পারে ৭০০ ডলার।(সজীব)

Facebooktwitterredditpinterestlinkedin
Share:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *