করোনা আক্রান্তদের পুরোপুরি সুস্থ এক থেকে দেড় বছর লাগতে পারে

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। এ পর্যন্ত সারা বিশ্বে করোনায় মারা গেছে ৬ লাখ ৬ হাজারের বেশি মানুষ এবং আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৫৩ লাখের বেশি।

এদিকে করোনা আক্রান্তদের পুরোপুরি সুস্থ হতে লেগে যেতে পারে এক থেকে দেড় বছর। অনেককেই নানা উপসর্গে ভুগতে হতে পারে দীর্ঘদিন।চিকিৎসকরা সুস্থ হওয়া ৩৯ লাখ রোগীকে পর্যবেক্ষণ করে ১০ শতাংশের শরীরেই দীর্ঘমেয়াদি নানা উপসর্গ দেখতে পান।

ফলে সুস্থ হওয়ার পরও দীর্ঘদিন পরিচর্যা প্রয়োজন হতে পারে করোনা রোগীদের। এমনটাই বেরিয়ে আসছে গবেষণায়।

করোনা আক্রান্ত বেশির ভাগেরই মৃত্যু না হলেও কারও কারও ক্ষেত্রে এটি অপূরণীয় ক্ষতি। শুধু ফুসফুসই নয়, রোগীদের অনেকেরই কিডনি, লিভার, হৃৎপিন্ড, মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্র, ত্বকের ব্যাপক ক্ষতি করে এই ভাইরাস।

চিকিৎসকরা জানাচ্ছেন, করোনা থেকে সুস্থ হওয়ার পর শারীরিক জটিলতা না থাকলেও উপসর্গ থাকতে পারে দীর্ঘদিন। আইসিইউতে চিকিৎসা নেয়া গুরুতর অসুস্থ করোনা রোগী এবং হালকা উপসর্গের কারণে ঘরে থেকে চিকিৎসা নেয়া রোগী উভয়ের ক্ষেত্রেই এমনটি হতে পারে বলে মনে করছেন যুক্তরাজ্যের চিকিৎসকরা।

সুস্থ হওয়া করোনা রোগীরা অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে যাচ্ছেন, এছাড়া তাদের শ্বাসকষ্ট, মাংসপেশীতে ব্যাথা, হাতে-পায়ে ঝিঁ ঝিঁ ধরার মত উপসর্গ রয়েছে। শারীরিক নানা সমস্যা ছাড়াও প্রায় ৭৫ শতাংশ রোগীর মানসিক সমস্যা দেখা দিয়েছে। পোস্ট ট্রমাটিক স্ট্রেস সিন্ড্রোম-পিটিএসডি দেখা গেছে ১৫ শতাংশ রোগীর মধ্যে। স্মৃতি এবং চিন্তাশক্তি কমে যাওয়া এবং কাজে মনোযোগ দিতে কষ্ট হওয়ার কথাও জানিয়েছেন আক্রান্তরা।

এক্ষেত্রে অনেকেরই স্বাভাবিক জীবনে ফিরে যেতে এবং কর্মস্থলে যোগ দেয়ার ক্ষেত্রে নানা সমস্যায় পড়তে হবে। ফলে করোনা রোগীদের দীর্ঘদিন পরিচর্যা প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *