‘ভারতে করোনার টিকা মিলতে আরও ৭৩ দিন’

অনলাইন ডেস্ক : সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ৭৩ দিনের মধ্যেই বিনামূল্যে করোনার টিকা পেতে পারে ভারতের লোকজন। করোনা ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার এক কর্মকর্তা শনিবার এতথ্য নিশ্চিত করেছেন। খবর আনন্দবাজারের।

তিনি জানান, তাদের তৈরি করা কোভিড-১৯ ভ্যাকসিন কোভিশিল্ড সংক্রান্ত যাবতীয় পরীক্ষার কাজ আগামী ৫৮ দিনের মধ্যেই শেষ হয়ে যাবে। আর পরীক্ষার ফল জানতে অপেক্ষা করতে হবে আরও ১৫ দিন।
ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার ওই কর্মকর্তা আরও বলেন, মানবদেহে করোনা টিকা পরীক্ষার দুই দফার কাজ সফলভাবে শেষ হয়েছে। তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের কাজ শুরু হয়েছে। মুম্বাই, পুণে, আমদাবাদসহ দেশের ২০টি শহরে মানব দেহে প্রথম ডোজটি দেওয়া হয়েছে শনিবার। ২৯ দিন পরে ১ হাজার ৬০০ জন স্বেচ্ছাসেবকদের দ্বিতীয় ডোজটি দেওয়া হবে। পরীক্ষার ফল জানতে অপেক্ষা করতে হবে আরও ১৫ দিন। তবে করোনা টিকার উৎপাদন ও বণ্টনের কাজের রূপরেখা ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলা হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং সুইডিশ-ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রা জেনেকার সহযোগিতায় কোভিশিল্ড তৈরি করেছে পুণের সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। চলতি মাসের গোড়াতেই কোভিশিল্ডের দুই দফার (দ্বিতীয় ও তৃতীয়) হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ছাড়পত্র দিয়েছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

জুলাই মাসে ব্রিটিশ বিজ্ঞানবিষয়ক পত্রিকা ‘দি ল্যানসেট’-এ অক্সফোর্ডের করোনা টিকার মানবদেহে প্রথম পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল। তাতে জানানো হয়, ব্রিটেনে ৯০ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই করোনারোধী শক্তিশালী অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি করতে সক্ষম হয়েছে এই প্রতিষেধক।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর ডিজি বলরাম ভার্গব সম্প্রতি জানিয়েছিলেন, ভারতে তৈরি দুই সম্ভাব্য করোনা প্রতিষেধকের দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ। সাধারণত ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হতে ৬ থেকে ৯ মাস লাগে। কিন্তু কেন্দ্রীয় সরকার চাইলে এখনই জরুরি ভিত্তিতে তাদের ছাড়পত্র দিতে পারে।

সেই দুটি প্রতিষেধকের মধ্যে একটি কোভিশিল্ড। অন্যটি, হায়দরাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। চলতি মাসে মার্কিন সংস্থা ‘নোভাভ্যাক্স’ তাদের তৈরি করোনা প্রতিষেধক ‘এনভিএক্স-কোভ-২৩৭৩’ উৎপাদনের জন্য চুক্তি করেছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে।

পুণের সংস্থাটির একটি সূত্র জানিয়েছে, ইতিমধ্যেই অ্যাস্ট্রা জেনেকার থেকে ভারতসহ ৯৩টি দেশে কোভিশিল্ড বিক্রির রয়্যালটি কিনে নিয়েছে তারা। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে আগামী জুন মাসের মধ্যে ৬৮ কোটি প্রতিষেধক ডোজ সরবরাহের নির্দেশ দিয়েছে । ভারতীয়দের জন্য দ্রুত বিনাখরচে টিকার ব্যবস্থা করতেই এই পদক্ষেপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *