টিকা নেওয়া পর্যটকদের জন্য দরজা খুলল ‘সিকিম’

অনলাইন ডেস্ক :

 

 

 

 

 

করোনা মহামারির কারণে পর্যটকদের জন্য বন্ধ ছিল ভারতের অন্যতম পর্যটন রাজ্য সিকিম। দীর্ঘ চার মাস পর গতকাল সোমবার ভ্রমণপিপাসুদের জন্য আবারও দরজা খোলা হলো রাজ্যটির। তবে রাজ্যটিতে ভ্রমণের জন্য করোনার টিকা নিয়েই পর্যটকরা সেখানে ভ্রমণ করতে পারবেন। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে চলতি বছরের মার্চ থেকেই সিকিম রাজ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার।

 

 

 

 

 

ভারতের সিকিম রাজ্যটি প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা। প্রতিবছর বহু দেশি-বিদেশি পর্যটক সেখানে ভ্রমণ করেন। অনেকের কাছে আবার সুইজারল্যান্ডের তকমাও পেয়েছে রাজ্যটি। তবে করোনার সংক্রমণ বাড়ায় সিকিমে ভ্রমণ নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত সরকার। জানা যায়, দেশটিতে এখন সংক্রমণ কিছুটা কমে আসায় লোকসান সামলাতে পর্যটন খাতে শিথিলতা আনা হচ্ছে। এরই অংশ হিসেবে খুলেছে সিকিমের দুয়ার। তবে সেখানে প্রবেশ করতে চাইলে দুই ডোজ টিকা নিয়েই আসতে হবে। এ জন্য টিকা সনদপত্রও দেখাতে হবে। যদি সনদ না থাকে তাহলে প্রবেশের অনুমতি মিলবে না।

 

 

 

 

 

 

সিকিম রাজ্য সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, গতকাল সোমবার থেকে রাজ্য খুলে দেওয়া হয়েছে পর্যটনের জন্য। করোনা নেগেটিভ হলে, তবেই প্রবেশের অনুমতি মিলবে। এই সিদ্ধান্তের ফলে চালু করা হচ্ছে সেখানকার হোটেল, রেস্টুরেন্ট পরিষেবাও। সব কিছুর মধ্যেও থাকছে বেশ কিছু বিধি-নিষেধ। এসব মেনেই ভ্রমণ করা সম্ভব। এদিকে ব্যবসায়ীরা বলছেন দীর্ঘদিন বন্ধ থাকায় বিপুল অঙ্কের লোকসান গুনতে হয়েছে তাদের।

সূত্র : টামস অব ইন্ডিয়া।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *