মার্কিনিরা ভোট দিচ্ছেন, ভোটকেন্দ্রে স্যানিটাইজার ব্যবহারে সতর্কতা

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৯৫ লাখ ৭৯ হাজার তিনশ ৯৮ জন এবং মারা গেছে দুই লাখ ৩৭ হাজার একশ ৭৭ জন।

করোনা মহামারির মধ্যেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট চলছে। ডাকযোগে আগাম ভোট দিয়েছেন ১০ কোটির বেশি ভোটার। অন্যরা ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিচ্ছেন আজ।

তবে কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার সময় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিয়ে ভোটারদের সতর্ক করেছে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

স্যানিটাইজার ব্যবহারের কারণে ব্যালট নষ্ট হয়ে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে সিডিসি। এজন্য ভোটারদের সাবধান থাকতে বলা হয়েছে।

যদিও বিশেষজ্ঞরা বলছেণ, করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে শারীরিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সাবান দিয়ে হাত পরিষ্কার করতে। কিন্তু ভোট দেওয়ার সময় সেই স্যানিটাইজার ব্যবহার নিয়ে সতর্ক করল সিডিসি।

সিডিসির বক্তব্য, ভোটারদের নিরাপত্তার জন্য ভোটকেন্দ্রগুলোতে অবশ্যই স্যানিটাইজার রাখতে হবে। তবে নির্বাচনকর্মী ও ভোটারদের সতর্ক থাকতে হবে যেন ব্যালট ধরার সময় হাত ভিজে না থাকে। কারণ, নিউ হ্যাম্পশায়ারে পৌরসভা নির্বাচনের সময় ভেজা ব্যালটের কারণে জটিলতা তৈরি হয়েছিল।

গত মাসেও ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো শহরে ভোটাররা ব্যালটে স্যানিটাইজার স্প্রে করার ফলে বহু ভোট নষ্ট হয়েছে। কারণ, ব্যালটে স্যানিটাইজার স্প্রে করলে কালি ছড়িয়ে যায়।সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *