যেভাবে মুছে যাওয়া ডকুমেন্ট ফিরে পাবেন

অনলাইন ডেস্ক :

 

অসাবধানতাবশত সেলফোন বা অন্য যে কোনো ডিভাইস থেকে গুরুত্বপূর্ণ তথ্য মুছে যেতে পারে। অনেক সময় ছবি বা ভিডিও ডিলিট হয়ে যায়। তখন এগুলো ফিরে পাওয়ার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করেন অনেকেই। কিন্তু সঠিক উপায় না জানলে সেগুলো ফিরে পাওয়ার সম্ভাবনা কম থাকে। অ্যান্ড্রয়েড অথরিটির খবরে বেশ কিছু উপায়ের কথা বলা হয়েছে।

 

প্রথমেই অ্যান্ড্রয়েড সেলফোনের গুগল ড্রাইভ অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর স্ক্রিনের ওপর থাকা বাম পাশে থ্রি ডট অপশনে ক্লিক করতে হবে। সেখানে ট্র্যাশ ফোল্ডারে ক্লিক করতে হবে। সাধারণত ব্যাকআপ অপশন চালু থাকলে মুছে যাওয়া ছবি বা ফাইলে সেখানে পাওয়া যাবে। যেগুলো পুনরুদ্ধার করা দরকার সেগুলো নির্বাচন করে রিস্টোর অপশনে ক্লিক করতে হবে। ব্যাকআপ বা ট্র্যাশে খুঁজে না পেলে অন্য পদ্ধতিতেও ডিলিট হয়ে যাওয়া ছবি বা ডকুমেন্ট ফিরে পাওয়া সম্ভব। এ জন্য গুগল প্লে স্টোর থেকে একটি ফাইল রিকভারি অ্যাপ ডাউনলোড করতে হবে। গুগল প্লে স্টোরে বিভিন্ন ধরনের ডকুমেন্ট রিকভারি অ্যাপ আছে। যেগুলো ব্যবহার করে ডিলিট করা ডকুমেন্ট পুরোপুরি ফেরত না পেলেও আংশিক ফেরত পাওয়া সম্ভব।

 

অ্যাপ নামানোর জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে ফাইল রিকভারি অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এরপর অ্যাপটি ইনস্টল করার পর ডিভাইসের স্টোরেজে অ্যাকসেস দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। পুনরুদ্ধারের জন্য নির্দিষ্ট ফাইল নির্বাচন করতে হবে। এর নির্দেশনা অনুযায়ী স্টোরেজ নির্বাচন করে স্ক্যান করে ফাইল পুনরুদ্ধার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *