সেই সোধির কাছেই হেরে গেল বাংলাদেশ

অনলাইন ডেস্ক :

 

ইশ সোধিকে ‘মানকাডিং’ করেছিলেন হাসান মাহমুদ। তারপর ক্রিকেটীয় বদান্যতা’ দেখিয়ে আবেদন প্রত্যাহার করেন ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাস। এই কিউই স্পিনার ক্রিজে ফিরে খুব বড় ইনিংস খেলতে না পারলেও বল হাতে হয়ে ওঠেন ভয়ংকর। সেই হাসান মাহমুদের উইকেটসহ শিকার ধরেন মোট ৬টি।

পাশাপাশি চরম বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী করে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ পরাজিত হলো ৮৬ রানের বড় ব্যবধানে। 

রান তাড়ায় নেমে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল আর লিটন দাস ধীরেসুস্থ শুরু করেন। তবে ওপেনিং জুটি ১৯ রানের বেশি স্থায়ী হয়নি। কাইল জেমিসনের করা ষষ্ঠ ওভারের শেষ বলে কাট করতে গিয়ে উইকেট বিসর্জন দেন লিটন।

এরপর দুই তামিম মিলে শুরু করেন ধুন্ধুমার ব্যাটিং। দ্বিতীয় উইকেটে গড়েন ২৮ বলে ৪১ রানের ঝোড়ো জুটি। ইশ সোধির বলে তানজিদ ক্যাচ তুলে দিলে এই জুটির অবসান হয়। ১২ বলে ৩ চারে ১৬ রান করেন তানজিদ।
১০ ওভারে ৫৪ রান তোলে বাংলাদেশ। এর পরই শুরু হয় ধস। চারে নামানো হয় সৌম্য সরকারকে। সোধির ওভারেই তিনি কোনো রান না করে কট অ্যান্ড বোল্ড হয়ে যান! তাওহীদ হৃদয়কেও (৪) বোল্ড করে দেন সোধি। 

দারুণ খেলতে থাকা তামিম ইকবাল সোধির বলেই ক্যাচ দেন উইকেটকিপারের গ্লাভসে।

শেষ হয় তার ৫৮ বলে ৭ চারে ৪৪ রানের ইনিংস। ৯২ রানে ৫ উইকেট পতনের পর দলের হাল ধরার চেষ্টা করেন মাহমুদ উল্লাহ ও শেখ মেহেদি। তবে সেই চেষ্টা ব্যর্থ করে মেহেদিকে (১৭) বোল্ড করেন সোধি। মাহমুদ উল্লাহ ফেরেন ৭৬ বলে ৪ চার ১ ছক্কায় ৪৯ রান করে। এরপর হাসান মাহমুদকে (০) বোল্ড করে নিজের ষষ্ঠ শিকার ধরেন এই স্পিনার। লোয়ার অর্ডারে ৩০ বলে ২১ রান করে পরাজয়ের ব্যবধান কমান নাসুম। এরপর খালেদ আহামেদকে (১) দিয়ে ৪১.১ ওভারে অল আউট হয় বাংলাদেশ। সোধি ১০ ওভারে মাত্র ৩৯ রান দিয়ে নেন ৬ উইকেট। ২টি নিয়েছেন কাইল জেমিসন। 

এর আগে শনিবার মিরপুর শেরেবাংলায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪৯.২ ওভারে ২৫৪ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। তৃতীয় ওভারে মুস্তাফিজের বলে লিটন দাসের গ্লাভসবন্দি হন উইল ইয়ং (০)। সপ্তম ওভারে এসে অপর ওপেনার ফিন অ্যালেনকেও (১২) তুলে নেন মুস্তাফিজ। এরপর অভিষিক্ত খালেদ আহমেদ নিজের প্রথম ওভারেই ফেরান চ্যাড বয়েসকে (১৪)। ৩৬ রানে ৩ উইকেট হারানোর পর হেনরি নিকোলাস আর টম ব্লান্ডেলের ১১৫ বলে ৯৫ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। নিকোলাস ৪৯ বলে ৬১ আর ব্লান্ডেল করেন ৬৬ বলে  ৬ চার ১ ছক্কায় ৬৮ রান। হাসান মাহমুদের বিধ্বংসী এক ইয়র্কারে ব্লান্ডেল ফিরলে ফের বিপদে পড়ে নিউজিল্যান্ড।

 

উইকেট শিকারের উৎসবে যোগ দেন নাসুমও। ৩৯তম ওভারের প্রথম বলে এলবিডাব্লিউ করেন কোলি ম্যাককঞ্চিকে (২০)। কাইল জেমিসনকে (২০) কট অ্যান্ড বোল্ড করেন মেহেদি। ৪৬তম ওভারের চতুর্থ বলে ইশ সোধিকে ‘মানকাডিং’ করেছিলেন হাসান মাহমুদ। কিন্তু অধিনায়ক লিটন দাস সোধিকে আবার ফিরিয়ে আনেন। পরে সেই সোধি ৩৯ বলে ৩৫ রান করে খালেদ আহমেদের শিকার হন। তাকে দিয়েই ৪৯.২ ওভারে ২৫৪ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। অভিষিক্ত খালেদ ৯.২ ওভারে ৬০ রানে নিয়েছেন ৩ উইকেট। এ ছাড়া ৪৫ রানে ৩টি নিয়েছেন শেখ মেহেদি। মুস্তাফিজ নিয়েছেন ২টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *