কুষ্টিয়া জেলার ২৫৯টি পূজা মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব

সজীব নন্দী :

 

আগামী ১৪ই অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে শুরু হবে  শারদীয় দুর্গোৎসব। এবার কুষ্টিয়া জেলায় ২৫৯ টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

 

রং তুলির শেষ আঁচড় টেনে দেবী দুর্গাসহ সব প্রতিমা তৈরির কাজ ইতোমধ্যে প্রায় শেষ করে এনেছেন কুষ্টিয়ার প্রতিমা কারিগররা। এখন মণ্ডপগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে শারদীয় দুর্গোৎসবকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে মণ্ডপ ও এর আশপাশের এলাকাগুলোতে বাড়ানো হয়েছে নজরদারী।

 

জেলা পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছর কুষ্টিয়া জেলার ২৫৯টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব আয়োজন করা হচ্ছে। এর মধ্যে যথাক্রমে দৌলতপুর উপজেলায় ১৩ টি , ভেড়ামারা উপজেলায় ১১টি, মিরপুর উপজেলায় ২৬টি, কুষ্টিয়া সদর উপজেলায় ৮৫টি, কুমারখালী উপজেলায় ৬০টি ও খোকসা উপজেলায় ৬৪ টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

 

প্রতি মন্ডপে মন্দির কমিটির পক্ষ হতে সি সি ক্যামেরা স্থাপন করা হবে। দূর্গা পূজা উপলক্ষে জেলা পুলিশ পূজা মন্ডপে আইনশৃঙ্খলা সুরক্ষায় ব্যপক পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ব্যাপারে কুষ্টিয়ার পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব জানান, শারদীয় দুর্গোৎসবকে নিরাপদ করতে জেলা পুলিশ প্রয়োজনীয় সব ধরণের পদক্ষেপ গ্রহন করেছে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা পার্থ প্রতীম শীল জানান, প্রতিটি মন্ডপে অতিথিদের আপ্পায়নের জন্য ৫০০ কেজি চালসহ প্রয়োজনীয় সহযোগীতার ব্যবস্থা করা হয়েছে।

 

সনাতনি হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে মা দুর্গা স্বর্গে কৈলাশ পর্বত হতে ঘোড়ায় চড়ে আগামী ২০শে অক্টোবর (৪ঠা কার্তিক) মত্তে আগমন ও মহা ৬ষ্ঠিতে বোধন মধ্যে দূর্গা পূজা অনুষ্ঠান শুরু হবে। ২১ শে অক্টোবর ( ৫ই কার্তিক) মহা সপ্তমী, ২২ শে অক্টোবর ( ৬ই কার্তিক) মহা অষ্টমী, ২৩ শে অক্টোবর ( ৭ই কার্তিক) মহা নবমী ও ২৪ শে অক্টোবর ( ৮ই কার্তিক) বিজয়ী মহা দশমী ও বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব সমাপ্ত হবে এবং মা দুর্গা তার ভক্তদের কাঁদিয়ে ঘোড়ায় চড়ে স্বর্গে কৈলাশ পর্বতে গমন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *