আজ বছরের সবচেয়ে ছোট দিন ও দীর্ঘতম রাত

অনলাইন ডেস্ক :

 

আজ ২২ ডিসেম্বর শুক্রবার দিনটি বাংলাদেশ, ভারতসহ উত্তর গোলার্ধের মানুষজনের জন্য বছরের সবচেয়ে ছোট দিন ও দীর্ঘতম রাত হতে যাচ্ছে। জ্যোতির্বিজ্ঞান অনুসারে, প্রকৃতির নিয়মানুযায়ী এ দিন উত্তর গোলার্ধে ‘উইন্টার সলস্টিস (শীতকালীন অয়নকাল )’ ঘটবে। 

 

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের কিছু অঞ্চলে আজ উইন্টার সলস্টিস চলছে। কেননা এটি ২১ থেকে ২২ ডিসেম্বরের মধ্যে যেকোনো দিন ঘটতে পারে। বিরলক্ষেত্রে ২৩ ডিসেম্বরেও হতে পারে।

 

গুগলের তথ্য বলছে, বাংলাদেশে উইন্টার সলস্টিস আগামীকাল ২২ ডিসেম্বর শুক্রবার সকাল ৯টা ২৭ মিনিটে হবে।

 

সলস্টিস মানে, উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত এবং দক্ষিণ গোলার্ধে বছরের দীর্ঘতম দিন এবং সবচেয়ে ছোট রাত। সে হিসেবে উত্তর গোলার্ধের দেশ বাংলাদেশে বছরের সবচেয়ে ছোট দিন ও দীর্ঘতম রাত হতে যাচ্ছে ২২ ডিসেম্বর।

 

সলস্টিস বছরে দুইবার ঘটে। উত্তর গোলার্ধে একবার এবং দক্ষিণ গোলার্ধে একবার। উত্তর গোলার্ধে ডিসেম্বরে (সাধারণত ২১ বা ২২ ডিসেম্বর) এবং দক্ষিণ গোলার্ধে জুনে (সাধারণত ২০ বা ২১ জুন) ঘটে। উইন্টার সলস্টিস কেবল একটি মুহূর্ত স্থায়ী হয়, শব্দটি সেই দিনটিকেও বোঝায় যেদিন এটি ঘটে।

 

সৌরজগতের নিয়ম অনুযায়ী, ডিসেম্বর মাস থেকে পৃথিবীর দক্ষিণ গোলার্ধ সূর্যের দিকে হেলতে থাকে, উত্তর গোলার্ধ চলে যায় অনেকটা দূরে। এই সময় উত্তরে সূর্যের আলো ক্ষীণভাবে পড়ে, ফলে সেখানে তখন শীতকাল আর দক্ষিণে গরমকাল।

 

জ্যোতির্বিজ্ঞানের মতে, এদিন সূর্যের চারদিকে পৃথিবী ঘোরার সময় সূর্য মকর রাশির ক্রান্তীয় অঞ্চলে উল্লম্ব হবে। এ কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং রাত দীর্ঘতম হবে।

 

পৃথিবী সূর্যের চারদিকে ঘোরার সাথে সাথে এর কাত পরিবর্তিত হয়, কখনো সূর্যের দিকে ঝুঁকে পড়ে আবার কখনো দূরে। প্রাকৃতিক সেই নিয়মেই, ২১ বা ২২ ডিসেম্বরের দিনটিতে উত্তর গোলার্ধ সূর্য থেকে সর্বাধিক কাত হয়ে যায়, এতে সূর্যালোক হালকাভাবে ছড়িয়ে পড়ে। এর ফলে এ দিনে উত্তর গোলার্ধে দিন খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে আর রাত হবে দীর্ঘ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *