কুষ্টিয়ায় বই উৎসবে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

কুষ্টিয়া প্রতিনিধি :

 

নতুন বছরের প্রথম দিন, ১ লা জানুয়ারী প্রথম প্রহোরে নতুন শিক্ষা বর্ষের যাত্রা। নতুন সূর্যের আলোয় নতুন শ্রেণী হাতে নতুন বই হাতে নতুন ক্লাসে।ত্রিমাত্রিক আনন্দে খুদে শিক্ষার্থীরা। কুয়াশা ঘেরা সকালে খালিহাতে শীতে কাঁপতে কাঁপতে স্কুলে এসে একগুচ্ছো নতুন বই হাতে নিয়ে বাড়ি ফেরা। শিশু শিক্ষার্থীদের এ যে ঈদের আনন্দো।

 

সারাদেশের ন্যায় আজ ১ জানুয়ারী  কুষ্টিয়ার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই উৎসব করা হয়। দ্বাদশ সংসদ নির্বাচনের কারনে নির্বাচন কমিশনারের অনুমতি না থাকায় জেলার কোন স্কুলে কোন রাজনৈতিক ব্যক্তি ও জাঁকজমকপূর্ণ ভাবে বই বিতরণ উৎসব করা হয়নি। বেলা ১১ টায় জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজা কুষ্টিয়া সরকারী  বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন। এসময় জেলা শিক্ষা অফিসার, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক গণ উপস্থিত ছিলেন। এরপর কুষ্টিয়া জিলা স্কুলে বই উৎসবে যোগ দিয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

 

এছাড়া স্বস্ব স্কুলের প্রধানগণ তাদের স্কুলের বই উৎসবের উদ্বোধন করেন। কুষ্টিয়া জিকে (গঙ্গা – কপোতাক্ষ) সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক বই উৎসবের উদ্বোধন করেন। এরপর একে একে সকল ক্লাসের বই বিরতন করা হয়। নতুন শ্রেণিতে নতুন বই পাওয়ার আনন্দই অন্যরকম। সে বই যদি বিনামূল্যে পাওয়া যায় তাহলে তো কথাই নেই। এর মধ্যে এক ধরনের সার্বজনীনতাও রয়েছে। কেননা দরিদ্র পরিবারের সন্তানদের অনেকেরই নতুন বই কেনার সামর্থ্য থাকে না। তারা আগে পুরনো বই দিয়েই বছর পার করত। এখন সবার হাতেই নতুন বই। তাই উৎসবমুখর পরিবেশে সর্বস্তরের শিশু-কিশোর শিক্ষার্থীরা বছরের প্রথমদিনে পাঠ্যপুস্তক উৎসবে শামিল হয়েছিল। নতুন বইতে খুশি স্কুলের খুদে শিক্ষার্থীরা।

 

নতুন বছরের শুরুতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে যথাক্রমে ১৩ ও ২৯ লাখ বই বিতরণ করা হয়। যেহেতু নতুন কারিকুলাম প্রণয়ন করা হয়েছে, সেহেতু নতুন কারিকুলামে ৫ হাজার শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে বলেও জানান জেলা প্রশাসক। নতুন কারিকলামে শিক্ষার্থীদের পাঠদানের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *