আগামী ১ জুলাই থেকে আবারও শুরু হচ্ছে নতুন হ্যান্ডসেট নিবন্ধন

অনলাইন ডেস্ক :

 

দেশে আগামী ১ জুলাই থেকে নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কশিমনের (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ।

 

আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে আয়োজিত ভয়েস ওভার লং টার্ম ইভালুয়েশন বা ভোল্টি সক্ষম মোবাইল হ্যান্ডসেট এবং নেটওয়ার্ক অপটিমাইজেশন শীর্ষক কর্মশালায় এ কথা জানান বিটিআরসি চেয়ারম্যান।

 

মহিউদ্দিন আহমেদ বলেন, নতুন হ্যান্ডসেট নিবন্ধন কার্যক্রম শুরু হবে ১ জুলাই। এক্ষেত্রে ৩০ জুন পর্যন্ত যেসব আনঅফিশিয়াল ফোন নেটওয়ার্কে যুক্ত হবে, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হবে।

 

চেয়ারম্যান বলেন, ২০২৯ সালের মধ্যে বাংলাদেশ থেকে টুজি প্রযুক্তি বিদায় নেবে। কথা বলার ক্ষেত্রে গ্রাহক যাতে ভোগান্তিতে না পড়েন সেজন্য সব ফিচার ফোনে ভোল্টি সক্ষম মোবাইল ফোন উৎপাদন করতে হবে। মোবাইল ফোনের দাম না বাড়িয়েই এই প্রযুক্তি হ্যান্ডসেটে সংযোজন করতে হবে।

 

মোবাইল ফোনের ডেটাবেজ এবং অটোমেটিক রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে বিটিআরসির। তাই অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধনবিহীন মোবাইল ফোনগুলো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশে চোরাইপথে আসা অনিবন্ধিত হ্যান্ডসেটের বাজার নিয়ন্ত্রণ ও দেশীয় উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে সুরক্ষা দিতে ২০২১ সালের জুলাইয়ে দেশে প্রথমবারের মতো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) প্রকল্প চালু করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে কার্যক্রম শুরুর সপ্তাহ খানেকের মধ্যেই বন্ধ হয়ে যায় প্রকল্পটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *