আজ চাঁদ দেখা গেলে কাল থেকে রোজা শুরু

অনলাইন ডেস্ক :

 

বাংলাদেশের আকাশে আজ সোমবার সন্ধ্যায় হিজরি ১৪৪৫ সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে রমজান মাস গণনা শুরু হবে। এ ক্ষেত্রে আজ রাতেই এশার নামাজের পর ধর্মপ্রাণ মুসলিমরা তারাবির নামাজ পড়া শুরু করবেন এবং শেষরাতে সাহরি খাবেন। 

 

আজ চাঁদ দেখা না গেলে আগামীকাল মঙ্গলবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং বুধবার থেকে রোজা শুরু হবে। এ ক্ষেত্রে আগামীকাল থেকে তারাবি শুরু হবে এবং শেষরাতে খেতে হবে সাহরি।

 

রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করতে আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক হবে। ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান। গতকাল রবিবার ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 

বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

 

সৌদি আরবে আজ থেকে রোজা
এদিকে সৌদি আরবে গতকাল সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ সোমবার থেকে দেশটিতে রোজা শুরু হচ্ছে। দেশটির সর্বোচ্চ আদালত এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছেন।

সৌদি গ্যাজেট সূত্রে এ তথ্য জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *