কুষ্টিয়ায় দৌলপূর্ণিমা উপলক্ষে ছোট পরিসরে লালন স্মরণোৎসব, থাকছে না মেলা

কুষ্টিয়া প্রতিনিধি :

 

কুষ্টিয়ায় দৌলপূর্ণিমা উপলক্ষে রোববার (২৪ মার্চ) শুরু হচ্ছে লালন স্মরণোৎসব। প্রতি বছর এ উৎসব তিন দিন ব্যাপি চললেও এবারে পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষার্থে এক দিন চলবে। এবারে থাকছে না গ্রামীণ মেলার আয়োজন।

 

এবারে ছোট পরিসরে এক দিনের এ লালন স্মরণোৎসবের আয়োজনে রয়েছে লালন একাডেমি। সহযোগিতায় সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন।

 

বাউল সম্রাট ফকির লালন শাহের স্মরণোৎসবকে কেন্দ্র করে বিগত দিনে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়ী এলাকায় সাধু-ভক্ত-দর্শনার্থীদের মিলন মেলা বসে। বিস্তৃর্ণ এলাকা জুড়ে বসে গ্রামীণ মেলাও। তবে এবার থাকছে না বড় পরিসরের আয়োজন ও মেলা। তবে লালন মুক্তমঞ্চে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী চলবে আয়োচনা সভা।

 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ। সভাপতিত্ব করবেন কুষ্টিয়ার জেলা প্রশাসক ও কুষ্টিয়া লালন একাডেমির সভাপতি এহেতেশাম রেজা।

 

লালন একাডেমীর সভাপতি ও কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতেশাম রেজা জানান, পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষার্থে এবারের লালন স্মরণোৎসব একদিন আলোচনার মধ্যে (বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত) সীমাবদ্ধ থাকবে। এবারে লালন স্মরণোৎসব উপলক্ষে গ্রামীণ মেলা বন্ধ থাকবে। ইতোমধ্যে এর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

বাউল সম্রাট লালন শাহ তার জীবদ্দশায় ছেঁউড়িয়ার এই আখড়াবাড়ীতে প্রতি বছর চৈত্রের দৌলপূর্ণিমা রাতে বাউলদের নিয়ে সাধুসঙ্গ উৎসব করতেন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক তার মৃত্যুর পরও এ উৎসব চালিয়ে আসছে তার অনুসারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *