স্যাটেলাইট উৎক্ষেপণ করলো ভারত ,সবচেয়ে হালকা

অনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে হালকা স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণ করলো ভারত। গতকাল বৃহস্পতিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) তাদের শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় শিক্ষার্থীদের তৈরি কালামস্যাট ভি২ স্যাটেলাইটটির ওজন মাত্র ১.২৬ কেজি। এটি তৈরি করেছে ‘স্পেস কিডজ ইন্ডিয়া’ নামের একটি বেসরকারি সংগঠনের কয়েকজন শিক্ষার্থী। এর ওজন একটি কাঠের চেয়ারের থেকেও কম।

ইসরোর প্রধান কে শিভান দাবি করেছেন, পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপিত সবচেয়ে হালকা ওজনের স্যাটেলাইট হচ্ছে কালামস্যাট। এছাড়া ভারতের কোনো বেসরকারি সংস্থার তৈরি স্যাটেলাইট ইসরো কর্তৃক উৎক্ষেপিত হওয়ার প্রথম ঘটনাও এটি।

ভারতের মহাকাশ সংস্থা জানিয়েছে, এই স্যাটেলাইট অপেশাদার রেডিও অপারেটরদের সাহায্য করবে এবং স্কুলশিক্ষার্থীদের বিজ্ঞানী ও প্রকৌশলী হতে আগ্রহী করে তুলবে।

স্পেস কিডজ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মী শ্রীমাথি কেষান (৪৫) একজন পেশাদার প্রযুক্তিবিদ। তিনি জানান, স্যাটেলাইটটি তৈরিতে মোট ১২ লাখ টাকা খরচ হয়েছে। ছয় দিনেই তৈরি করা হয়েছে এটি। তবে প্রস্তুতি চলেছে ছয় বছর ধরে। প্রসঙ্গত, স্পেস কিডজ ইন্ডিয়ার মোট সদস্যসংখ্যা ২০ জনের কিছু বেশি।

এখন পর্যন্ত ভারতীয় শিক্ষার্থীদের তৈরি মোট নয়টি স্যাটেলাইট উৎক্ষেপিত হয়েছে। এর আগের ৬৪ গ্রাম ওজনের ‘গুলাব জামুন’ নামে কালামস্যাটের যে সংস্করণটি বের করা হয়, তা ২০১৭ সালে যাত্রা শুরু করেছিল নাসা’র সহায়তায়। যদিও, সেটি কখনও কক্ষপথে পৌঁছাতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published.