অ্যান্টিবডি টেস্ট নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবাণী

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসে সংক্রমণের জন্য অ্যান্টিবডি টেস্টকেই বর্তমানে সবচেয়ে নিরাপদ ও কার্যকরী মনে করা হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলেছে ভিন্ন কথা। অ্যান্টিবডি টেস্ট নিয়ে সতর্কতা জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটির সংক্রামক রোগ ও প্রাণী থেকে মানুষে ছড়িয়ে পড়া রোগ বিভাগের প্রধান ড. মারিয়া ভন কারখোভ বলেন, এসব অ্যান্টিবডি পরীক্ষায় শুধু একজন ব্যক্তির শরীরে করোনার সংক্রমণের পর তা মোকাবিলায় তৈরি হওয়া অ্যান্টিবডির উপস্থিতি জানা যাবে। তবে কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাস সংক্রমণ ঘটাতে পারবে কি না কিংবা সংক্রমণ থেকে সেরে ওঠা ব্যক্তির আবারও সংক্রমিত হওয়ার ঝুঁকি আছে কি না, তা এই পরীক্ষায় জানা সম্ভব নয়।
মারিয়া ভন কারখোভ বলেন, তার সংস্থার কর্মকর্তারা জানতে পেরেছেন, অনেক দেশই অ্যান্টিবডি পরীক্ষার উদ্যোগ নিচ্ছে। পুনঃসংক্রমণের ঝুঁকি নির্ণয়ে দেশগুলো এই পরিকল্পনা করছে।

তিনি বলেন, এই পরীক্ষায় কেবল ব্যক্তির শরীরে করোনা মোকাবিলায় তৈরি হওয়া অ্যান্টিবডির উপস্থিতি ও তার মাত্রা জানা যাবে। সংক্রমণের এক বা দুই সপ্তাহ পরের অবস্থা নির্দেশ করবে এতে। কিন্তু এই পরীক্ষার মাধ্যমে পুনঃসংক্রমণের ঝুঁকি নিরূপণ কিংবা কোনো ব্যক্তির শরীরে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় উপাদান রয়েছে; এ তথ্য জানা যাবে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে কোনো তথ্যউপাত্ত বা প্রমাণ নেই। সূত্র: সিএনবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *