জার্মানীতে লকডাউন শিথিলের পর আশঙ্কাজনক হারে বাড়ছে আক্রান্ত

অনলাইন ডেস্ক : বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এরই মাঝে একটু নিয়ন্ত্রণে আসায় জার্মানীতে লকডাউন শিথিল করা হয়েছিল। কিন্তু এর পরই বেড়ে গেল আক্রান্তের সংখ্যা। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরও ৯৪৫ জনের শরীরে ধরা পড়েছে নভেল করোনাভাইরাস। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৬১ হাজার ৭০৩ জন।

শনিবার রবার্ট কশ ইনস্টিটিউট (আরকেআই) জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৯৪ জন। এ নিয়ে সেখানে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৫৭৫টি।
গত সোমবার লকডাউন শিথিল করা হয়েছে জার্মানীতে। তবে এর পরেই হচ্ছে হিতে বিপরীত। গেল পাঁচদিনে আশঙ্কাজনক হারে বেড়েছে আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে বৃহস্পতিবার জার্মানী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ঘোষণা দিয়েছেন যে, দেশটি যাদুঘর, চিড়িয়াখানাগুলো শিগরিই চালু করা হবে, ধর্মীয় সম্প্রদায়গুলো তাদের পরিষেবা আবার শুরু করতে পারবে। তবে রেস্তোরাঁগুলো কিছু সময় নিয়ে খোলা হবে। এরই মধ্যে বেশি কিছু দোকান ও স্কুল খুলে দেওয়া হয়েছে। তবে এতসবকিছুর পরেও পরিস্থিতি উল্টো খারাপের দিকে যাচ্ছে। নতুন করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

এই পরিস্থিতিতে সংক্রমণের হার কমাতে আবারো লকডাউন জারির হুঁশিয়ারি দিয়েছেন রাজনীতিবিদরা। এ বিষয়ে চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মার্কেল বলছেন, সংক্রমণের সংখ্যা কমানোর জন্য আমাদের অবশ্যই কাজ করতে হবে। যদি সংক্রমণ সেভাবে বাড়তে থাকে তাহলে আমরা অবশ্যই ব্যবস্থা নেব। আমাদের সব নিয়ম মেনে শৃঙ্খলাবদ্ধভাবে জীবনযাপন করতে হবে। স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠান খোলার বিষয়ে ৬মে সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন মার্কেল।

এদিকে লকডাউনের কারণে বিশাল অর্থনৈতিক ধাক্কার মুখোমুখি হচ্ছে জার্মানী। মার্চের শেষের দিকে দেশটিতে বেকারের সংখ্যা ছিল ২৩ লাখ যা এপ্রিলের শেষে দাঁড়িয়েছে ২৬ লাখ। তবে এর আগে স্পেন ও ইতালির সাথে তুলনায় করোনা মোকাবেলায় জার্মান সরকারের পরীক্ষা পদ্ধতি বেশ প্রশংসা কুড়িয়েছিল। তবে লকডাউনের খোলার সাথে সাথেই ঘটছে বিপরীত ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *