‘লাদাখ থেকে চীন ভারতের সেনা প্রত্যাহার শুরু’

অনলাইন ডেস্ক : লাদাখ সীমান্তে চীন-ভারত উত্তেজনা প্রশমনে দুই দেশের শীর্ষ সেনা কর্মকর্তারা একমত হয়েছেন বলে রবিবার জানিয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এবার সীমান্ত থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে উভয় দেশ। ফলে উত্তেজনার পারদ কিছুটা নামতে শুরু করেছে বলে মনে হচ্ছে।

সপ্তাহখানেক আগে দুই দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে প্রথমবার বৈঠক হয়েছে। বুধবার ফের আলোচনার কথা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, প্যানগং লেক সীমান্ত বাদে বাকি এলাকা থেকে সেনা প্রত্যাহার করছে চীন। ভারতও সেটাই করবে। আগামী কয়েক দিনের মধ্যে পেট্রলিং পয়েন্ট ১৪, পেট্রলিং পয়েন্ট ১৫, হট স্প্রিং প্রভৃতি এলাকায় বৈঠকে বসবেন দু’দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যার সমাধান চান তারা। দু’দেশের মধ্যে যে আলোচনা হয়েছে, তা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে বলে দাবি করেছেন তিনি।

গত শনিবারের বৈঠকে ভারতের পক্ষ থেকে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চীনের পক্ষে ছিলেন মেজর জেনারেল লিউ লিন। বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠক সফল হয়েছে। ভারত ও চীন উভয় দেশই সীমান্তে শান্তি বজায় রাখতে সম্মত হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) বরাবর শান্তি বজায় রাখতে কাজ করছে দুই দেশই। সেই অনুযায়ী কাজ করা হবে।

ভারত-চীনের মধ্যে লাদাখ সীমান্ত নিয়ে সমস্যাটা বেশ পুরনো। তবে গত ৫ মে প্যানগং লেক এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে দু’পক্ষ। এরপর থেকেই ওই এলাকায় সেনা বাড়াতে শুরু করে চীন। জবাবে ভারতও বাড়তি সেনা পাঠায় সেখানে। শুরু হয় যুদ্ধ উত্তেজনা। তবে কিছুদিনের মধ্যেই তৃতীয়পক্ষ ছাড়া আলোচনায় রাজি হয় দুই দেশ। গত সপ্তাহে প্রথম পর্যায়ের আলোচনা হয়েছে, চলবে আগামীতেও। তার আগেই সেনা প্রত্যাহার করা শুরু করেছে উভয় দেশ।সূত্র- টাইমস অব ইন্ডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *