করোনাভাইরাসে চিরতরে নষ্ট হতে পারে ঘ্রাণশক্তি, ফরাসি গবেষকের দাবি

অনলাইন ডেস্ক : স্বাদ ও ঘ্রাণশক্তি হারানো করোনা আক্রান্তের ক্ষেত্রে একটি প্রাথমিক উপসর্গ হিসাবে আগেই শনাক্ত হয়েছে। তবে সেই ঘ্রাণশক্তি চিরতরে হারাতে পারে বলে এবার দাবি করা হয়েছে।

ফরাসি গবেষক প্যারিসের অ্যানসমিয়া সংস্থার প্রধান ড. মাইকেল মেইলার্ড এই দাবির পক্ষে যুক্তি দিয়ে বলেন, জুন মাসের শুরুতেই স্বাদ ও ঘ্রাণশক্তি হারানোর মতো উপসর্গ নিয়ে প্যারিসের বিভিন্ন হাসপাতালে বেশ কয়েকজন করোনা আক্রান্ত ভর্তি হয়েছিলেন। কিন্তু তাঁদের অনেকেই করোনামুক্ত হওয়ার পরেও ফিরে পাননি তাদের স্বাভাবিক ঘ্রাণশক্তি!
প্যারিসের অ্যানসমিয়া সংস্থার প্রধান ড. মাইকেল মেইলার্ড জানান, করোনা থেকে সেরে ওঠার পরেও এই ভাইরাসে আক্রান্ত অনেকেই সম্পূর্ণ সুস্থ হচ্ছেন না। তাদের অনেকেই তাদের স্বাভাবিক ঘ্রাণশক্তি চিরতরে হারাচ্ছেন।

তিনি আরও জানান, চিকিৎসা বিজ্ঞানে এই সমস্যাকে অ্যানসমিয়া (Anosmia) বলা হয়।

ড. মাইকেল মেইলার্ড জানান, অ্যানসমিয়ায় (Anosmia) আক্রান্ত ব্যক্তিরা তাদের ঘ্রাণশক্তি সম্পূর্ণ রূপে হারিয়ে ফেলতে পারেন। দুর্ভাগ্যক্রমে এই রোগের কোনো চিকিৎসা নেই বলেও জানান ড. মেইলার্ড।

অ্যানসমিয়া প্রসঙ্গে ড. মাইকেল মেইলার্ড জানান, কোনো ব্যক্তি নানা কারণেই অ্যানসমিয়ায় (Anosmia) আক্রান্ত হতে পারেন। জন্মগত কোনো নাকের সমস্যা, অ্যালঝাইমার, ডায়াবেটিস বা পার্কিনসন-এর মতো রোগে আক্রান্তদের মধ্যে অনেক সময় অ্যানসমিয়ার সমস্যা দেখা যায়। সম্প্রতি করোনা আক্রান্তদের ক্ষেত্রেও এই সমস্যা সামনে এল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *