মাত্র ৩০ সেকেন্ডেই জানা যাবে করোনাভাইরাস পরীক্ষার ফল

অনলাইন ডেস্ক : বিশ্বজুড়ে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে কভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৭ লাখ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৮ হাজার ৯৯১ জনের। এই পরিস্থিতিতে করোনা আক্রান্তকে দ্রুত শনাক্ত করা এবং তার চিকিৎসা শুরু করাটা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে। তাই করোনা পরীক্ষার ফলাফলের প্রক্রিয়াকে আরো গতিশীল করতে যৌথভাবে ‘র‌্যাপিড টেস্ট কিট’ বানানোর উদ্যোগ নিয়েছে ভারত ও ইজরায়েল।

দু’দেশের বিজ্ঞানীদের যৌথ প্রচেষ্টায় এরই মধ্যে তৈরি হয়ে গেছে একটি অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট। ইসরায়েলি বিজ্ঞানীদের দাবি, এই টেস্ট কিটের সাহায্যে মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করোনা পরীক্ষার ফলাফল।

এ প্রসঙ্গে একটি টুইট বার্তায় ইজরায়েলের দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই র‌্যাপিড টেস্ট কিট ভারত ও ইজরায়েলের বাজারে চলে আসবে।

ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা জানান, এই র‌্যাপিড টেস্ট কিট তৈরির প্রকল্পে ভারতের বিজ্ঞানী কে বিজয় রাঘবন এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) সঙ্গে যৌথ ভাবে কাজ করবেন ইজরায়েলের গবেষকরা। একটি বিশেষ বিমানে তেলআবিব থেকে নয়া দিল্লি পৌঁছাবেন ইজরায়েলের গবেষকদল।

এই র‌্যাপিড টেস্ট কিট হাতে পেলে খুব শীঘ্রই করোনার বিরুদ্ধে চিকিৎসায় গতি আনা সম্ভব হবে বলে মত বিশেষজ্ঞ মহলের।সূত্র : জি নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *