করোনাভাইরাস : বিটকয়েনের দামে রেকর্ড

অনলাইন ডেস্ক : করোনাকালে অনেকেই বিটকয়েন বিনিয়োগ করেছেন। স্বর্ণ, রুপা, প্লাটিনামের দাম কমলেও বেড়েছে বিটকয়েনের দাম। এই প্রথম বিটকয়েনের দাম ২০ হাজার ডলার ছাড়িয়ে গেছে। তিন বছর আগে ওয়াল স্ট্রিটে নথিবদ্ধ হওয়ার পর এই প্রথম তা এমন লাভের মুখ দেখল।

শিকাগো মার্কেনটাইল এক্সচেঞ্জ ও শিকাগো বোর্ড অব ট্রেডে ব্যবসা শুরুর পর ২০১৭ সালের ডিসেম্বরে ওয়াল স্ট্রিটে অভিষেক ঘটে বিটকয়েনের। শুরুর সঙ্গে সঙ্গে রেকর্ড দাম বেড়ে যায় এই ডিজিটাল মুদ্রার। ২০১৭ সালের শুরুতে এর দাম ছিল ১ হাজার ডলারের কম। তা বছরের শেষে ১৯ হাজার ৭৮৩ ডলারে পৌঁছে যায়।
কিন্তু কেনাবেচা শুরু হতেই পরিস্থিতি বদলে যায়। এক বছর পর বিটকয়েনের দাম কমে দাঁড়ায় ৪ হাজার ডলারেরও কম। তবে এই করোনাকালে এর দাম বাড়ছে। গত ১৬ ডিসেম্বর বিটকয়েনের দাম রেকর্ড বেড়ে হয় ২০ হাজার ৩৯৮.৫০ ডলার।

বিটকয়েন হলো একটি ডিজিটাল কারেন্সি, যা কোনও ব্যাংক বা সরকারের সঙ্গে যুক্ত নয়। নাম গোপন করে ইউজাররা এটি ব্যবহার করতে পারেন। কম্পিউটারের মাধ্যমে এর অধিকারী হওয়া যায়, আবার মার্কিন ডলার বা অন্যান্য কারেন্সির বিনিময়েও পাওয়া যেতে পারে। কিছু ব্যবসায় বিটকয়েনের ব্যবহার হয়, তবে অপরাধীরাও এই কয়েনের মাধ্যমে সহজেই অপরাধ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.